আজ: ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১৪ই শাবান, ১৪৪৫ হিজরি, বিকাল ৩:০১
সর্বশেষ সংবাদ
জীবন ধারা জেনে নিন নকল ঘি চেনার উপায়

জেনে নিন নকল ঘি চেনার উপায়


পোস্ট করেছেন: অনলাইন ডেক্স | প্রকাশিত হয়েছে: ০৮/০২/২০২১ , ১০:০০ পূর্বাহ্ণ | বিভাগ: জীবন ধারা


ঘিয়ের একাধিক গুণ। শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখা থেকে শুরু করে পাচন শক্তি বৃদ্ধি, পর্যাপ্ত পরিমাণ ঘি শরীরের অনেক উপকার করে। কিন্তু বাজারে নকল ঘির ছড়াছড়ি। পরিস্থিতি এমন যে আসল ঘি খুঁজে বের করাটাই যেন বড় চ্যালেঞ্জ। ঘির নামে কী যে খাচ্ছি আমরা, তা আন্দাজ করাও কঠিন।
আসল ঘি টিবিতে আক্রান্ত রোগীদের সেরে উঠতে সাহায্য করে। এমনকি শরীরের দুর্বলতা সারিয়ে তুলতেও ঘিয়ের জুড়ি মেলা ভার। কিন্তু এসব গুণ রয়েছে আসল ঘির। নকল খেলে কিন্তু ভালোর বদলে খারাপ হবে বেশি।

এবার প্রশ্ন হচ্ছে, আসল ঘি চিনবেন কী করে? তবে কয়েকটা সহজ উপায়ে চেনা যায় আসল ঘি। অনেক সময় রাসায়নিক মেশানো হয় ঘিতে। আবার অসাধু ব্যবসায়ীরা আলু মিশিয়ে ঘিয়ের ওজন বাড়িয়ে দেয়। এবার জেনে নিন নকল ঘি চেনার উপায়…
>> এক চামচ ঘি হাতের তালুতে ফেলুন। তার পর সেই ঘি দুই হাতে ঘষে নিন। যদি দেখেন, দানার মতো কিছু ঘঁষা খাচ্ছে, তা হলে বুঝবেন ঘি আসল নয়। এছাড়া ১৫ মিনিট পর যদি হাত থেকে ঘিয়ের গন্ধ উবে যায়, তা হলেও বুঝবেন ঘি নকল।
>> একটি পাত্রে এক চামচ ঘি ঢালুন। এর পর তাতে কিছুটা চিনি ও হাইড্রোক্লোরিক অ্যাসিড মিশিয়ে দিন। ভালো করে মেশান। ঘিয়ের রং বদলে লাল হলে বুঝবেন রাসায়নিক মেশানো হয়েছে। এক চামচ ঘিতে আয়োডিন ফেলেও দেখতে পারেন। ঘিয়ের রং নীল হলে বুঝবেন নকল।

Comments

comments