আজ: ৩রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার, ১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৯শে রজব, ১৪৪২ হিজরি, রাত ১০:৫৮
সর্বশেষ সংবাদ
জেলা সংবাদ, রংপুর বিভাগ গরিব মানুষ বেশি রংপুরে

গরিব মানুষ বেশি রংপুরে


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২৩/০১/২০২১ , ৮:২৩ অপরাহ্ণ | বিভাগ: জেলা সংবাদ,রংপুর বিভাগ


২০১৮ সালের তুলনায় ২০২০ সালে দ্বিগুণ বেড়েছে দারিদ্র্যের হার। আর অতি দরিদ্রের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে সাড়ে ২৮ ভাগে। সবচেয়ে বেশি দারিদ্রের হার রংপুর বিভাগে।

শনিবার করোনায় দারিদ্রের হার নিয়ে এক অনলাইন আলোচনায় গবেষণার ফলাফল তুলে ধরে সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং- সানেম। দারিদ্রের হার ও আয় বৈষম্য কমানো না গেলে দারিদ্র বিমোচনে দেশের অর্জন অনেকটা পিছিয়ে পড়বে বলে মনে করনে বিশ্লেষকরা।

২০১৮ সালের সাথে গত বছর দেশে দারিদ্য এবং জীবিকার সাথে তুলনামূলক গবেষণা করেছে সানেম। গবেষণায় উঠে এসেছে ২০২০ সালে করোনার প্রভাবে দেশে দারিদ্রের হার দ্বিগুণ বেড়ে দাঁড়িয়েছে ৪২ ভাগে।

মহামারিতে কাজ হারানো, পারিশ্রমিক না পাওয়া, কর্মক্ষেত্র বন্ধ হওয়াসহ বিভিন্ন কর্মসংস্থান-সমস্যার মুখোমুখি হয়েছে অনেকেই। এতে করে আয় কমায় শিক্ষা, স্বাস্থ্য এবং খাদ্য বহির্ভূত খাতে ব্যয় কমেছে ব্যপক হারে।

সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং-সানেমের নির্বাহী পরিচালক সেলিম রায়হান জানান, সানেমের হিসেবে ২০২০ সালের ফেব্রুয়ারি থেকে অক্টোবরের মধ্যে বেতন কমেছে প্রায় ২৪ ভাগ চাকরিজীবীর। এছাড়া আয় কমেছে ২৯ ভাগ শ্রমিকের ও ৩২ ভাগ উদ্যোক্তার।

সিপিডির নির্বাহী পরিচালক ড.ফাহমিদা খাতুন, করোনার প্রভাবে বেড়েছে দরিদ্রতা এবং আয় বৈষম্যও। এই হার কমানো না গেলে দেশ দারিদ্র বিমোচনের অর্জন থেকে অনেকটাই পিছিয়ে পড়বে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ড. মাহবুবুল মোকাদ্দেম জানান, দারিদ্রের হার কমিয়ে আনতে করোনা মোকাবিলা, নগদ লেনদেন কমানোসহ সামাজিক সুরক্ষা বৃদ্ধি, পণ্যের দাম সহনীয় রাখা, দূর্নীতি কমানো এবং কর্মসংস্থান তৈরি করা প্রয়োজন।

Comments

comments

Close
%d bloggers like this: