আজ: ৪ঠা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ১৯শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ২০শে রজব, ১৪৪২ হিজরি, রাত ১২:১৭
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক প্রথম দিনেই ট্রাম্পের বির্তকিত ১৫ পদক্ষেপ বাতিল করলেন বাইডেন

প্রথম দিনেই ট্রাম্পের বির্তকিত ১৫ পদক্ষেপ বাতিল করলেন বাইডেন


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২১/০১/২০২১ , ৯:৩৯ পূর্বাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর প্রথম দিনেই ট্রাম্পের বির্তকিত ১৫ পদক্ষেপ ও আদেশ বাতিল করেছেন জো বাইডেন। এ দিন তিনি ১৫টি নির্বাহী আদেশ ও দুটি দাফতরিক নথিতে সই করেছেন।
স্থানীয় সময় বুধবার (২০ জানুয়ারি) ওভাল অফিসে এসব আদেশে সই করেন তিনি।

প্রথম দিনে নির্বাহী আদেশে স্বাক্ষরের দিক থেকে ডোনাল্ড ট্রাম্প ও বারাক ওবামাকে পেছনে ফেলেছেন বাইডেন। ট্রাম্প শপথ গ্রহণের পর দুই সপ্তাহে ৮টি এবং বারাক ওবামা ৯টি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছিলেন।
বিবিসির খবরে বলা হয়েছে, এসব নির্বাহী আদেশে স্বাক্ষরের মধ্য দিয়ে বাইডেন বুঝিয়ে দিলেন, ট্রাম্পের নীতি পাল্টে দিতে তিনি দেরি করতে রাজি নন।
শপথগ্রহণের পর ওভাল অফিসে গিয়েই একের পর এক নির্বাহী আদেশে স্বাক্ষর করে বাইডেন বলেন, ‘অপচয় করার মতো সময় নেই। অবিলম্বে কাজ করতে হবে।’ করোনা মহামারির সংক্রমণরোধে কেন্দ্রীয় সরকারের দপ্তরে মাস্ক পরা বাধ্যতামূলক করেছেন বাইডেন। সংক্রমণ রোধে সবাইকে মাস্ক পরার আহ্বান জানান সদ্য দায়িত্ব নেওয়া মার্কিন প্রেসিডেন্ট।
সিএনএনের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রজুড়ে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক সংক্রান্ত নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন জো বাইডেন। যুক্তরাষ্ট্রকে প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরিয়ে আনার কাজ শুরু করে দিয়েছেন তিনি। এ চুক্তিতে ফেরার বিষয়ে জাতিসংঘে নোটিশ পাঠানো হয়েছে। ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বে গত বছর ওই চুক্তি থেকে বের হয়ে গিয়েছিল যুক্তরাষ্ট্র। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করার যে প্রক্রিয়া ট্রাম্প শুরু করেছিলেন, তা থামাতেও পদক্ষেপ নেওয়া হবে।
এছাড়া, বেশ কয়েকটি মুসলিম দেশের পর্যটকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে ট্রাম্পের জারি করা ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে জানিয়েছে বাইডেন প্রশাসন। অবৈধ অভিবাসীদের ঢল ঠেকাতে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে ট্রাম্পের আদেশ স্থগিত করার কথা চলছে।

Comments

comments

Close
%d bloggers like this: