আজ: ২৪শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার, ১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ১১ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি, ভোর ৫:১৭
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক জর্জিয়ায় ডেমোক্র্যাট প্রার্থী ওয়ারনক’র জয়

জর্জিয়ায় ডেমোক্র্যাট প্রার্থী ওয়ারনক’র জয়


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৬/০১/২০২১ , ৫:২৩ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


জর্জিয়ায় সিনেট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী কেলি লোফলকে হারিয়ে জয় পেয়েছেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী রাফায়েল ওয়ারনক। অঙ্গরাজ্যটির সিনেট নির্বাচনে তিনি হলেন প্রথম আফ্রো-আমেরিকান সিনেটর। তার জয়ের ফলে সিনেটে নিয়ন্ত্রণ ধরে রাখার লড়াইয়ে আরও একধাপ এগিয়ে গেছে ডেমোক্র্যাটরা।
সংসদের উচ্চকক্ষ সিনেটে ১০০ আসনের মধ্যে ৪৯টি ডেমোক্রেট ও ৫০টি আসন রিপাবলিকানদের হাতে। আরেকটি আসনে রিপাবলিকান ডেভিড পেরডু এবং ডেমোক্র্যাট প্রার্থী জোন অসফের মধ্যে লড়াইয়ের ফল এখনো এসে পৌঁছায়নি। খবর আল জাজিরা, ফিনান্সিয়াল টাইমস ও বিবিসির।
৩ নভেম্বরের নির্বাচনে অন্যান্য রাজ্যে সিনেটর পদে বিজয়ী নাম জানা গেলেও প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট না পাওয়ায় এ রাজ্যে ফের নির্বাচন হয়েছে। এখানে জয়-পরাজয়ের ওপর নির্ভর করছে যুক্তরাষ্ট্রে আগামীতে সিনেটে সংখ্যাগরিষ্ঠতা কোন দলের থাকবে।
রাফায়েল ওয়ারনক আগেই তার বিজয়ের আভাস দিয়েছিলেন। বিজয়ী হওয়ার পর তার পক্ষে টুইট করেছেন প্রতিনিধি পরিষদের সাবেক সদস্য স্ট্যাটিস আব্রাস।
তবে নিজের জয় দাবি করছেন রিপাবলিকান প্রার্থী কেলি। সমর্থকদের উদ্দেশে বলেছেন, আমরা বিজয়ের পথে আছি। কংগ্রেসে জো বাইডেনের জয়ে আপত্তি জানাতে শিগগিরই তিনি ওয়াশিংটনে ফিরছেন বলে জানান।
এদিকে সংবাদ মাধ্যমগুলো আভাস দিয়েছে জর্জিয়ায় সিনেটের দুটো আসনই রিপাবলিকানরা হারাতে যাচ্ছে। কংগ্রেসে পুরোপুরি নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে হলে জর্জিয়ার দুটি আসনেই জিততে হবে ডেমোক্র্যাটদের। রিপাবলিকানদের অবশ্য একটি আসন হলেই চলবে।

Comments

comments

Close
%d bloggers like this: