আজ: ২৪শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার, ১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ১১ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি, ভোর ৫:৩৩
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক ইরানের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার ঘোষণা দক্ষিণ কোরিয়ার

ইরানের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার ঘোষণা দক্ষিণ কোরিয়ার


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৬/০১/২০২১ , ৬:১০ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


হরমুজ প্রণালীতে তেলের ট্যাংকার আটকের ঘটনায় ইরানের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়া। বুধবার সিউলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে। খবর আরব নিউজের।
দক্ষিণ কোরিয়ার পতাকাবাহী এমটি হানকুক শেমি নামে জাহাজটি সৌদি আরব থেকে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে হরমুজ প্রণালীতে ইরানের নৌবাহিনীর বাধার মুখে পড়ে এবং এটিকে আটক করে বন্দর আব্বাসে নিয়ে যাওয়া হয়।
আরব নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, যখন সিউলের পক্ষ থেকে কূটনৈতিক সমাধানের চেষ্টা করা হচ্ছে ঠিক সেসময় দক্ষিণ কোরিয়ার নৌবাহিনী তাদের ড্রেস্ট্রায়ার মঙ্গলবার হরমুজ প্রণালীর জলসীমার কাছে নিয়ে যায়।
দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেশটির সংসদে একটি প্রতিবেদন দাখিল করেছে। এতে বলা হয়, আইনগত ব্যবস্থা নেওয়ার একটি পছন্দ বিবেচনা করা যেতে পারে, যার মাধ্যমে আমরা চলমান সমস্যা সমাধান করতে পারি।
এদিকে, জাহাজটি আটকের বিষয়ে ইরানের পক্ষ থেকে দাবি করা হয়, জাহাজটিতে ৭ হাজার ২০০ টন ইথানল বহন করা হয়েছে, যা পরিবেশের জন্য মারাত্মক ক্ষতি। এছাড়া এটি আন্তর্জাতিক আইনেরও লঙ্ঘন। তবে জাহাজের মালিকপক্ষ তা অস্বীকার করেছে।

Comments

comments

Close
%d bloggers like this: