আজ: ২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ই রমজান, ১৪৪২ হিজরি, রাত ১১:৪৭
সর্বশেষ সংবাদ
অর্থ ও শিল্প, বিজনেস সলুশন, শেয়ার বাজার ১০ বছরের মধ্যে শেয়ারবাজারে সর্বোচ্চ লেনদেন

১০ বছরের মধ্যে শেয়ারবাজারে সর্বোচ্চ লেনদেন


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৫/০১/২০২১ , ৫:১০ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও শিল্প,বিজনেস সলুশন,শেয়ার বাজার


টানা আট কার্যদিবস উত্থানের পর মঙ্গলবার (৫ জানুয়ারি) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে, এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।
আজ মঙ্গলবার (৫ ডিসেম্বর) ডিএসইর লেনদেন আড়াই হাজার কোটি টাকা ছাড়িয়েছে, যা ১০ বছরের মধ্যে ডিএসইতে সর্বোচ্চ লেনদেন। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪২ পয়েন্ট কমে ৫ হাজার ৬০৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩২ পয়েন্ট কমে যথাক্রমে ১২৭৮ ও ২০৫৮ পয়েন্টে অবস্থান করছে।
মঙ্গলবার ডিএসইতে ২ হাজার ৫৪৬ কোটি ৮২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা ডিএসইতে ১০ বছর ২৯ দিনের মধ্যে সর্বোচ্চ। ২০১০ সালের ৬ ডিসেম্বর ডিএসইতে এর চেয়ে বেশি লেনদেন হয়েছিল। ওইদিন ডিএসইতে লেনদেন হয়েছিল ২ হাজার ৭১০ কোটি টাকার।
সোমবার (৪ জানুয়ারি) ডিএসইতে লেনদেন হয়েছিল ২ হাজার ১৯৩ কোটি ১ লাখ টাকার, যা মঙ্গলবারের চেয়ে ৩৫৩ কোটি টাকা কম।
মঙ্গলবার ডিএসইতে ৩৬০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৩টি কোম্পানির, কমেছে ১৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।
এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- রবি, বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, আইএফআইসি ব্যাংক, লার্ফাজহোলসিম, লংকাবাংলা, সিটি ব্যাংক, এনবিএল, কেপিসিএল ও একটিভ ফাইন।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৩৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ২৩৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৫টির, কমেছে ১৪৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির কোম্পানির শেয়ার দর।
মঙ্গলবার সিএসইতে ১৫৫ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৭৪ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে ৮১ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

Comments

comments

Close
%d bloggers like this: