আজ: ২৪শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার, ১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ১১ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি, ভোর ৫:১২
সর্বশেষ সংবাদ
জাতীয়, স্বাস্থ্য অক্সফোর্ডের করোনা টিকার অনুমোদন দিয়েছে সরকার

অক্সফোর্ডের করোনা টিকার অনুমোদন দিয়েছে সরকার


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৪/০১/২০২১ , ৯:০৬ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়,স্বাস্থ্য


অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ভারতের সেরাম ইনস্টিটিউট তৈরি করা করোনা ভ্যাকসিন (কোভিশিল্ড) জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমোদন দিয়েছে বাংলাদেশ ওষুধ প্রশাসন অধিদপ্তর।। ফলে চুক্তি অনুযায়ী ১ মাসের মধ্যেই বাংলাদেশ করোনা টিকা পাবে বলে জানিয়েছে টিকা আমদানিকারক প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মা।
টিকা আমদানীর বিষয়ে সরকার যত দ্রুত প্রক্রিয়া সম্পন্ন করবে, তত দ্রুতই টিকা পাওয়া যাবে বলে জানান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন।
এদিকে, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, চুক্তি অনুযায়ী টিকা পাওয়া যাবে, যা ভারতের পররাষ্ট্রমন্ত্রাণালয়ও নিশ্চিত করেছে।
ভারতের বৃহত্তম টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান সিরাম। অক্সফোর্ডের টিকা আনতে প্রতিষ্ঠানটির সঙ্গে বাংলাদেশের পক্ষে চুক্তি করে বেক্সিমকো। সোমবার সিরামের বরাত দিয়ে তাদের টিকা রপ্তানি নিষেধাজ্ঞার কথা বলা হয়। এনিয়ে দিনভর চলে নানান আলোচনা। পরে পররাষ্ট্রমন্ত্রী জানান, এনিয়ে অনিশ্চয়তার কিছু নেই। চুক্তি অনুযায়ীই বাংলাদেশ টিকা পাবে বলে নিশ্চিত করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।
পরে বেক্সিমকো ফার্মার পক্ষে সংবাদ সম্মেলনে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক বলেন, চুক্তি অনুযায়ী টিকা দিতে বাধ্য সিরাম ইনস্টিটিউট।যা একমাসের মধ্যেই দেশে আনা সম্ভব। তিনি জানান চুক্তি জি টু জি নয়। চুক্তি হয়েছে কোম্পানির সঙ্গে কোম্পানির।
এর আগে টিকা আমদানির জন্য ঔষধ প্রশাসনের কাছে আবেদন করে বেক্সিমকো। সোমবার সন্ধ্যায় অক্সফোর্ডের টিকার অনুমতি দেয়া হয়।

Comments

comments

Close
%d bloggers like this: