আজ: ২৬শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি, দুপুর ২:২৩
সর্বশেষ সংবাদ
জীবন ধারা শীতের রেসিপি : মালপোয়া পিঠা

শীতের রেসিপি : মালপোয়া পিঠা


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৪/০১/২০২১ , ৮:৪৫ অপরাহ্ণ | বিভাগ: জীবন ধারা


ঘন কুয়াশা আর হিমেল হাওয়ার শক্তিতে প্রকৃতিতে চলছে শীতের রাজত্ব। আর শীত মানেই ঘরে ঘরে বাহারি পিঠা-পুলির উৎসব। এই শীতে আপনিও ঘরেই তৈরি করতে পারেন মজাদার সব পিঠা-পুলি। আজকের ফিচারে জেনে নিন সুস্বাদু মালপোয়া পিঠা তৈরির রেসিপি-
উপকরণ
– ১/২ লিটার দুধ
– ১ কাপ চিনি
– ১ কাপ পানি
– ১ চা চামচ এলাচ গুঁড়ো
– জাফরান
– ১/২ কাপ ময়দা
– ১/২ কাপ দুধ
– ১ টেবিল চা চামচ চিনির গুঁড়ো
– ১ টেবিল চামচ ঘি
– ১/৪ চা চামচ বেকিং সোডা
যেভাবে তৈরি করবেন
প্রথমে একটি প্যানে এক লিটার দুধ জ্বাল দিয়ে আধা লিটারে নিয়ে আসুন। তারপর চুলা থেকে নামিয়ে আরেকটি পাত্রে সিরা তৈরির জন্য চিনি এবং পানি একসাথে জ্বাল দিন। সিরা ঘন হয়ে এলে চুলা নিভিয়ে ফেলুন এবং চিনির সিরার ওপরে জাফরান এবং এলাচ গুঁড়ো দিয়ে দিন।
এরপর ঘন দুধের সাথে ময়দা ভালো করে মিশিয়ে নিন। এমনভাবে মেশাবেন যেন ময়দা দানা দানা না থাকে। এবার দুধ এবং ময়দার মিশ্রণ ঘন হয়ে এলে তাতে তরল দুধ ভালো করে মিশিয়ে নিন। পরে চিনির গুঁড়ো দিয়ে আবার মিশিয়ে নিন। এর সাথে বেকিং পাউডার ভালোভাবে মিশিয়ে নিন। খেয়াল রাখবেন মিশ্রণটি যেন খুব বেশি ঘন না হয়।
এবার প্যান গরম হয়ে আসলে এতে ঘি দিয়ে দিন। তারপর গরম তেলে মিশ্রণটি ছোট ছোট পিঠা আকারে ছেড়ে দিন। পিঠাগুলো ভাজা হয়ে গেলে নামিয়ে চিনির সিরায় কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। ব্যাস, চিনির সিরা থেকে নামিয়ে ওপরে বাদাম কুচি ছড়িয়ে পরিবেশন করুন মজাদার মালপোয়া পিঠা।

Comments

comments

Close
%d bloggers like this: