আজ: ৩রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার, ১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৯শে রজব, ১৪৪২ হিজরি, রাত ১১:৪৫
সর্বশেষ সংবাদ
তথ্য প্রযুক্তি এবার অ্যালফাবেট-এর শীর্ষপদে পিচাই

এবার অ্যালফাবেট-এর শীর্ষপদে পিচাই


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২৪/১২/২০২০ , ১:১৮ অপরাহ্ণ | বিভাগ: তথ্য প্রযুক্তি


আরও এক অধ্যায় শুরু করতে চলেছেন সুন্দর পিচাই। গুগল-এর পাশাপাশি এবার সার্চ ইঞ্জিনটির সত্বাধিকারী সংস্থা অ্যালফাবেট-এর ‘চিফ এগজিকিউটিভ অফিসার’ (সিইও) পদেও বসতে চলেছেন তিনি।

দীর্ঘ ২১ বছর পর অ্যালফাবেট-এর দুই সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সের্গেই ব্রিন জায়গা ছেড়ে দিতে চলেছেন পিচাইকে। মঙ্গলবার যৌথভাবে লেখা একটি ব্লগে এই সিদ্ধান্তের কথা জানান ‘ইন্টারনেট সার্চ ইঞ্জিন’ জগতের দুই দিকপাল।
নিজেদের ব্লগে পেজ ও ব্রিন লেখেন, ‘দীর্ঘদিন ধরে কোম্পানির প্রতিদিনের কাজকর্মের সঙ্গে গভীরভাবে জড়িয়ে থাকতে পারাটা খুবই ভাগ্যের। আমাদের মনে হয়, এ বার গর্বিত পিতা-মাতার ভূমিকা পালনের সময় এসেছে। যাঁরা পরামর্শ দেবেন, ভালবাসা দেবেন কিন্তু নিত্য বিরক্ত করবেন না।’
উল্লেখ্য, ‘মাদার কোম্পানি’টির সবচেয়ে বড় এবং লাভজনক শাখা হচ্ছে গুগল। তবে সিইও এবং প্রেসিডেন্ট পদে না থাকলে বোর্ড অফ ডিরেক্টরস-এ থাকছেন পেজ ও ব্রিন। পাশাপাশি দু’জনের কাছেই থাকছে সংস্থাটির ৫১ শতাংশ শেয়ার। ফলে পদ ছাড়লেও, বড়সড় সিদ্ধান্তের ক্ষেত্রে এখনও পেজ ও ব্রিনের অনুমতি নিতে হবে পিচাইকে বলেই মনে করছেন কর্পোরেট বিশেষজ্ঞরা।
২০১৫ সালের ২ অক্টোবর গুগল-এর পুনর্বিন্যাসে জন্ম হয় অ্যালফাবেট-এর। ভারতীয় প্রযুক্তিবিদ সুন্দর পিচাই গুগলের সিইও পদে নিযুক্ত হন। অ্যালফাবেটের প্রধান হিসেবে দায়িত্ব নেন ল্যারি পেজ, প্রেসিডেন্ট হন সার্গেই ব্রিন। গুগল ঘোষণা করে, তার সব সংস্থাই চলে আসবে অ্যালফাবেটের ছাতার তলায়। স্টক এক্সচেঞ্জেও গুগলের নাম বদলে যাবে। গুগল প্রতিষ্ঠাতা ল্যারি পেজ এবং সের্গেই ব্রিনের অধীনে থাকা অ্যালফাবেটেরই প্রধান শাখা হবে গুগল। যার আওতায় থাকবে অ্যান্ড্রয়েড, সার্চ, অ্যাড (বিজ্ঞাপন), ইউটিউব, ম্যাপের মতো ব্যবসা। তারপর চিনা সংস্থার জন্য বিতর্কিত সার্চ ইঞ্জিন বানানো নিয়ে বিতর্কে জড়ান পেজ ও ব্রিন। সেই ঘটনার পরই বদলের ইঙ্গিত সাফ হয়ে গিয়েছিল।

Comments

comments

Close
%d bloggers like this: