আজ: ২৩শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ৯ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ১০ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি, রাত ৪:৫৫
সর্বশেষ সংবাদ
অপরাধ, আইন ও বিচার, জাতীয় মানবপাচারকারী চক্রের ছয়জনের বিরুদ্ধে ইন্টারপোলে রেড নোটিশ

মানবপাচারকারী চক্রের ছয়জনের বিরুদ্ধে ইন্টারপোলে রেড নোটিশ


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ৩০/১১/২০২০ , ৮:৩০ অপরাহ্ণ | বিভাগ: অপরাধ,আইন ও বিচার,জাতীয়


লিবিয়ায় চাকরি দেওয়ার নামে মানবপাচার চক্রের পলাতক ছয় বাংলাদেশি আসামির বিরুদ্ধে ইন্টারপোলে রেড নোটিশ জারি করা হয়েছে। পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) পক্ষে পুলিশ সদর দফতরের ন্যাশনাল সেন্ট্রাল ব্যুরোর (এনসিবি) অনুরোধে এই নোটিশ জারি করেছে ইন্টারপোল।

পলাতক এই ৬ আসামিরা হলেন- ইকবাল জাফর, তানজিরুল, স্বপন, শাহাদাত হোসেন, নজরুল ইসলাম মোল্লা ও মিন্টু মিয়া। এর মধ্যে নজরুলের বাড়ি মাদারীপুরে, শাহাদতের ঢাকায় এবং অপর চারজন কিশোরগঞ্জের। সোমবার সিআইডি সূত্রে এ তথ্য জানা গেছে।

সিআইডির মিডিয়া শাখার জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার জিসানুল হক জানান, পলাতক আসামিদের বিরুদ্ধে ভালো চাকরির প্রলোভন দেখিয়ে বিদেশে পাচার, আটকে রেখে মুক্তিপণ আদায় ও হত্যার অভিযোগ রয়েছে।

সিআইডি সূত্র জানায়, মানবপাচারকারী চক্র ইউরোপে ভালো চাকরি দেওয়ার কথা বলে বাংলাদেশের ৩৮ জনকে কৌশলে বিভিন্ন দেশে পাঠায়। পরে তাদেরকে লিবিয়ার রাজধানী ত্রিপোলির ১৮০ কিলোমিটার দক্ষিণের একটি এলাকায় তাদের জিম্মি করে পরিবারের কাছে মুক্তিপণ চাওয়া হয়। এজন্য তাদের নির্মম নির্যাতন করে সেই ভিডিও স্বজনদের কাছে পাঠানো হয়। পরে এক পাচারকারীকে হত্যার ঘটনায় জিম্মি বাংলাদেশিদের ওপর হামলে পড়ে পাচারকারী চক্রের অপর সদস্যরা। গত ২৮ মে লিবিয়ার মিজদাহ শহরে ২৬ বাংলাদেশিকে তারা গুলি করে হত্যা করে। আহত হন ১১ জন। ওই ঘটনায় চার আফ্রিকান অভিবাসীও নিহত হন।

সিআইডি সূত্র আরো জানায়, আলোচিত এই ঘটনার পর ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে কয়েকটি মামলা হয়। তখন মানবপাচারে জড়িত অভিযোগে বেশ কিছু লোককে গ্রেফতারও করে পুলিশ। তবে অভিযুক্ত এই ছয়জন রয়ে যায় ধরা-ছোঁয়ার বাইরে। তারা এসব মামলার আসামি। মামলাটির সুষ্ঠু তদন্তে স্বার্থে তাদেরকে গ্রেফতার করতে এ নোটিশ জারি করা হয়।

Comments

comments

Close
%d bloggers like this: