আজ: ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১৪ই শাবান, ১৪৪৫ হিজরি, বিকাল ৩:৫১
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক ‘আমার কিছু হলে চীন দায়ী’

‘আমার কিছু হলে চীন দায়ী’


পোস্ট করেছেন: অনলাইন ডেক্স | প্রকাশিত হয়েছে: ২৪/১১/২০২০ , ২:০০ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


নেপালের বিরোধীদলীয় নেতা জিভান বাহাদুর শাহী বলেছেন, তার জীবনে কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটলে দায়ী থাকবে চীন। সম্প্রতি তার দল চীনা সরকারের কার্যক্রমের সমালোচনা করেছে। সেই সমালচোনা প্রেক্ষিতে আগ্রাসী আচরণ করেছে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট দল। নেপালি গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে এমনটিই দাবী করেছেন বাহাদুর।

সাক্ষাৎকারে তিনি বলেন, আমি ফের বলতে চাই আমার জীবনে কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটলে তার জন্যে দায়ী থাকবে চীন।

তিনি আরো বলেন, সম্প্রতি চীন-নেপাল সীমান্তের অনেক জায়গা চীন তাদের দখলে নিয়েছে। বিশেষ করে পিলার ৫ দশমিক ১ এবং পিলার ৬ দশমিক ১ চীনা সেনাবাহিনী নিজেদের কর্তৃত্বে নিয়ে নিয়েছে।

জানা যায়, জিভান বাহাদুর শাহী এ বিষয়ে নেপাল সরকারের কাছে এ বিষয়ে একটি রিপোর্ট জমা দিয়েছেন। চীনা সরকার একে পক্ষপাতমূলক রিপোর্ট হিসেবে আখ্যা দিয়েছে। সেইসঙ্গে নেপালের চীনা দূতাবাস থেকে জিভান বাহাদুরের রাজনৈতিক দল নেপালি কংগ্রেস পার্টিকে একটি চিঠিও পাঠানো হয়েছে এবং নন্দা জানানো হয়েছে।

জিভান বাহাদুর শাহী বলেন, চীন যেই আচরণ করেছে তাতে নেপালের সঙ্গে চীনের সম্পর্ক নষ্ট হতে পারে। নেপালি কংগ্রেস পার্টির সঙ্গে বিরোধিতা দিন দিন বাড়ছে। যা দুই দেশের সম্পর্ক নষট করে দিতে যথেষ্ট। চীনা দূতাবাস থেকে যেই চিঠিটা পাঠানো হয়েছে তাতে বেশ আক্রমণাত্মক শব্দের ব্যবহার হয়েছে। যা হুমকি হিসেবেই পরিগণিত হচ্ছে।

Comments

comments