আজ: ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১৪ই শাবান, ১৪৪৫ হিজরি, বিকাল ৩:০৫
সর্বশেষ সংবাদ
খেলাধূলা পাল্টে গেলো টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট নির্ধারণের নিয়ম

পাল্টে গেলো টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট নির্ধারণের নিয়ম


পোস্ট করেছেন: অনলাইন ডেক্স | প্রকাশিত হয়েছে: ২০/১১/২০২০ , ৬:০৪ অপরাহ্ণ | বিভাগ: খেলাধূলা


করোনার কারনে ওলোটপালট হয়ে গেছে ক্রিকেট সূচি। এর প্রভাব পড়েছে ওয়াল্ড টেস্ট চ্যাম্পিয়নশীপেও। তবে ২০২১ সালের জুলাইয়ের মধ্যেই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল আয়োজনের প্রস্তুতি নিচ্ছে ক্রিকেটের সর্বচ্চ সংস্থা আইসিসি। এই ভাবনা থেকেই পয়েন্ট নির্ধাররণের পূর্বের নিয়ম পাল্টে ফেলেছে আইসিসি।

এতদিন সিরিজ থেকে প্রাপ্ত পয়েন্ট দলগুলোর ঝুলিতে যুক্ত হলেও এখন থেকে সিরিজের মোট পয়েন্টের শতকরা হিসেবে করা হবে। নতুন এই নিয়মের ফলে টেস্ট র্যাংকিংয়ে টপে থাকা ভারত এক ধাপ নেমে দ্বিতীয় স্থানে নেমে গেছে।

ভারত যে চারটি সিরিজ খেলেছিল তার সম্ভব্য পয়েন্ট ছিল ৪৮০, এর মধ্যে তারা তুলতে পেরেছিল ৩৬০ পয়েন্ট। এটি শতাংশের হিসেবে বিবেচনা করলে পয়েন্ট প্রাপ্তির হার ৭৫ শতাংশ। অন্যদিকে তিন সিরিজের সম্ভাব্য ৩৬০ পয়েন্টের মধ্যে ২৯৬ পয়েন্ট পেয়েছে অস্ট্রেলিয়া। যেখানে পয়েন্ট প্রাপ্তির হার ৮২.২২ শতাংশ। নতুন এই নিয়মে শতাংশের হার বেশি থাকায় টেস্ট র্যাংকিংয়ে টপে উঠে এসেছে অস্ট্রেলিয়া।

তবে নিয়ম যাই হোক না কেনো টেস্ট র্যংকিংয়ে বাংলাদেশের অবস্থানের কোন পরিবর্তন ঘটেনি। টেস্ট চ্যাম্পিয়নশীপে ৯টি দলের মধ্যে সবার তলানীতে রয়েছে মোমিনুলরা। এই চ্যাম্পিয়নশীপে এখন পর্যন্ত বাংলাদেশ খেলেছে দেড় সিরিজ। ভারতের বিপক্ষে দুই ম্যাচের সিরিজে ২-০তে হোয়াইটওয়াশ হওয়ার পর পাকিস্তানের সাথে দুই ম্যাচ সিরিজের অ্যাওয়ে ম্যাচে হারতে হয়েছে বাংলাদেশের। সিরিজের বাকি ম্যাচটি এখনও মাঠে গড়ায়নি করোনা ভাইরাসের কারণে।

আইসিসি ওয়াল্ড টেস্ট চ্যাম্পিয়নশীপে ৯টি দল ৬টি করে সিরিজ খেলার কথা রয়েছে। এর মধ্যে তিনটি অ্যাওয়ে ম্যাচ আর তিনটি হবার কথা ঘরের মাঠে। কিন্তু করোনা পরিস্থিতির কারনে স্থগিত হয়ে আছে সিরিজগুলি। তবে এর বিকল্প পথও চিন্তা করেছে অনিল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসি ক্রিকেট কমিটি। তারা বলছেন স্থগিত সিরিজগুলি যদি আয়োজন করা না যায় তবে সেগুলিকে ড্র হিসেবে বিবেচনা করে পয়েন্ট শতাংশ হারে ভাগ করে দেয়া হবে।

Comments

comments