আজ: ১২ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ২৯শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ২রা জিলকদ, ১৪৪২ হিজরি, রাত ৮:৫৪
সর্বশেষ সংবাদ
জেলা সংবাদ এসডিজি বাস্তবায়নে শ্রীমঙ্গলে এডাব’র সেমিনার

এসডিজি বাস্তবায়নে শ্রীমঙ্গলে এডাব’র সেমিনার


পোস্ট করেছেন: অনলাইন ডেক্স | প্রকাশিত হয়েছে: ১৮/১১/২০২০ , ৫:৪৭ অপরাহ্ণ | বিভাগ: জেলা সংবাদ


এসডিজি বাস্তবায়নে সরকারি-বেসরকারি সংস্হা ও সুশীল সমাজের ভূমিকা শীর্ষক এক সেমিনার অনু্ষ্িঠত হয়েছে। আজ বিকেল ৪টায় শ্রীমঙ্গল উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে এই সেমিনার অনু্ষ্িঠত হয়।
এডাব মৌলভীবাজার জেলা শাখার আয়োজনে সেমিনারে সভাপতিত্ব করেন এডাব মৌলভীবাজার জেলা শাখার সভাপতি মো. আব্দুল মালিক।
সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসার জনাব নজরুল ইসলাম।
বিশেষ অতিথি হিসেবে উপস্হিত ছিলেন উপজেলা স্বাস্হ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাজ্জাদ হোসেন চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান মিতালি দত্ত, এডাব কেন্দ্রিয় কর্মসুচি সমন্বয়কারি কাওছার আলম কনক, এডাব’র কেন্দ্রিয় সদস্য এ কে আজাদ প্রমুখ।
সেসিনারে জানানো হয়, পৃথিবী থেকে ক্ষুধা, দারিদ্র, অশিক্ষা, অসমতা, নারীর প্রতি বৈষম্য, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি হ্রাস করে সমান অংশীদারিত্ব নিশ্চিত করার মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে ২০১৫ সালে জাতিসংঘ কর্তৃক প্রণীত হয়েছে টেকসই উন্নয়ন অভীষ্ট ( এসডিজি)। সারা বিশ্বের জন্য এটি একটি অভিন্ন কর্মসুচি।
এসডিজি বাস্তবায়িত হলে পৃথিবীর সকল দেশের মতো বাংলাদেশও একটি সুখী সমৃদ্ধশালী দেশে উন্নীত হবে। জাতিসংঘ কর্তৃক গৃহীত টেকসই উন্নয়ন অভীষ্ট ( এসডিজি) ২০৩০ এর মুল লক্ষ্য হলো রুপান্তরমুখী, ন্যায় ও অধিকারভিত্তিক এবং অন্তর্ভুক্তিমুলক এমন একটি সমাজ প্রতিষ্ঠা করা, যেখানে কেউ পিছিয়ে থাকবে না। টেকসই উন্নয়নের লক্ষ্যে জাতিসংঘ ১৯৩টি দেশের জন্য ১৭টি এজেন্ডা গ্রহন করেছে। ২০১৫ সালের ২৫ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারন পরিষদের অধিবেশনে ২০৩০ সাল পর্যন্ত টেকসই উন্নয়নের জন্য ১৭টি অভিষ্ট এবং ১৬৯টি টার্গেট নির্ধারন করা হয়।
সেমিনারে জানানো হয়, এসব অভিষ্ট অর্জনের জন্য প্রয়োজন সমাজ, রাস্ট্র, সরকার, বেসরকারি উন্নয়ন সংস্হা, সুশীল সমাজ, প্রাইভেট সেক্টর ও ব্যক্তিখাতের সম্মিলিত উদ্যােগ। ভারসাম্যপুর্ণ উন্নয়নের অভীষ্ট পুরনের কাজ শুধু সরকারের একার নয়। এসডিজি বাস্তবায়নের সুফল সকলের মধ্যে পৌছে দিতে হলে সরকার, বেসরকারি উন্নয়ন সংস্হা এবং জনসাধারনকেও এই প্রক্রিয়ার সাথে সম্পৃক্ত যেমন হতে হবে তেমনি সকল খাতের মধ্যে অব্যাহত যোগাযোগ, সহযোগিতা ও সমন্বয় একান্ত জরুরি।
আজকের সেমিনারে এই ১৭টি অভিষ্ট নিয়ে মুক্ত আলোচনা অনু্ষ্িঠত হয়। অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন এডাব মৌলভীবাজার জেলা শাখার সাধারন সম্পাদক এস এ হামিদ।

Comments

comments

Close
%d bloggers like this: