আজ: ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৯ই জিলকদ, ১৪৪২ হিজরি, সকাল ১১:৩৮
সর্বশেষ সংবাদ
প্রবাস মালয়েশিয়ায় বৈধতার সুযোগ নিতে চাই পাসপোর্টের সরবরাহ

মালয়েশিয়ায় বৈধতার সুযোগ নিতে চাই পাসপোর্টের সরবরাহ


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১৭/১১/২০২০ , ১২:১৯ পূর্বাহ্ণ | বিভাগ: প্রবাস


করোনা মহামারির মধ্যে বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন মালয়েশিয়ায় কর্মরত প্রায় চার লাখ অবৈধ বাংলাদেশি। তবে পাসপোর্টের মেয়াদ না থাকায় নির্দিষ্ট সময়ে বৈধ হতে পারা নিয়ে সংশয়ে এই কর্মীরা। রিক্রুটিং এজেন্সি সংশ্লিষ্টরা বলছেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের স্বার্থে এই সুযোগ কাজে লাগাতে সরকারের দ্রুত পাসপোর্ট সরবরাহের ব্যবস্থা করতে হবে।
স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত ১০ লাখ ৫৭ হাজার বাংলাদেশির কর্মসংস্থান হয়েছে মালয়েশিয়ায়। এই বিপুল সংখ্যক অভিবাসী কর্মীর হাত ধরে শক্তিশালী হয়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ।
করোনাকালে যখন দেশের বৈদেশিক শ্রমবাজারের কোথাও কোন সুখবর নেই, তখন মালয়েশিয়া সরকার বাংলাদেশসহ ১৫টি দেশের নাগরিকদের বৈধ হওয়ার সুযোগ দিয়েছে। ঘোষণা অনুযায়ী চারটি সেক্টরের কর্মীরা বৈধ হতে পারবেন। এর মধ্যে আছে স্থাপনা বা নির্মাণ, উৎপাদনশীল, বনায়ন এবং কৃষি খাত। ১৬ নভেম্বর থেকে আগামি বছর ৩০ জুন পর্যন্ত সময়সীমার মধ্যে বৈধ হতে পারবেন তারা।
কুয়ালালামপুরে বাংলাদেশ হাই কমিশন জানিয়েছে, দালাল না ধরে সরাসরি নিয়োগকর্তা বা কোম্পানীর মাধ্যমে মালয়েশিয়া ইমেগ্রেশনের ইমেইলে আবেদনপত্র পাঠিয়ে বৈধ হতে পারবেন অবৈধরা।
মালয়েশিয়া সরকার ঘোষিত চারটি সেক্টরে প্রায় তিন থেকে চার লাখ প্রবাসী বাংলাদেশি অবৈধ আছেন বলে ধারনা করা হচ্ছে। তাদের বেশিরভাগেরই পাসপোর্টের মেয়াদ না থাকয় এই সুযোগ কাজে লাগানো নিয়ে শঙ্কা তৈরি হয়েছে।
প্রবাসী কর্মী ও দেশের অর্থনীতির স্বার্থে দ্রুত পাসপোর্ট সরবরাহের পরামর্শ দিয়েছেন বায়রার মহাসচিব শামিম আহমেদ চৌধুরী নোমান।
বৈশ্বিক করোনা মহামারির প্রভাবে বেশ কয়েক মাস ধরেই বিপুল চাহিদার বিপরীতে বাংলাদেশ থেকে প্রবাসীদের পাসপোর্ট নবায়ন ও সরবরাহে স্থবিরতা নেমে এসেছে। অন্যদিকে দেশে আটকা পড়েছেন অনেক মালয়েশিয়া প্রবাসী।

Comments

comments

Close
%d bloggers like this: