আজ: ৩০শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, সোমবার, ১৫ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৫ই রবিউস সানি, ১৪৪২ হিজরি, রাত ২:৪৪
সর্বশেষ সংবাদ
অর্থ ও শিল্প, জাতীয় ১০ টাকার নতুন নোট বাজারে আসছে আজ

১০ টাকার নতুন নোট বাজারে আসছে আজ


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১৭/১১/২০২০ , ১০:৫২ পূর্বাহ্ণ | বিভাগ: অর্থ ও শিল্প,জাতীয়


কেন্দ্রীয় ব্যাংক নতুন ১০ টাকার নোট বাজারে আনছে আজ। এ নোটে নিরাপত্তা কাগজ ও সম্মুখভাগের বাম পাশের নিরাপত্তা সুতা পরিবর্তন করা হয়েছে। অধিকতর সুদৃঢ় করা এবং জালকরণ প্রতিরোধ করার লক্ষ্যে ১০০ শতাংশ কটন কাগজে তৈরি করা হয়েছে নতুন নোট।
বাংলাদেশ ব্যাংক এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোমবার এ তথ্য জানিয়েছে।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, নোটটি আজ মঙ্গলবার (১৭ নভেম্বর) থেকে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস হতে এবং পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস হতে ইস্যু করা হবে।
তথ্য অনুযায়ী, নোটটিতে নতুন নিরাপত্তা সুতা সংযোজনপূর্বক বঙ্গবন্ধুর প্রতিকৃতি সম্বলিত বিদ্যমান ডিজাইন রয়েছে। গভর্নর ফজলে কবির স্বাক্ষরিত নতুন এ নোটটিতে বিদ্যমান ১০ টাকা মূল্যমান ব্যাংক নোটের রং এবং ডিজাইন অপরিবর্তিত রেখে নিরাপত্তা কাগজ ও নোটের সম্মুখভাগের বাম পাশের নিরাপত্তা সুতা পরিবর্তন করা হয়েছে।
এ ছাড়া নতুন সংযোজিত নিরাপত্তা সুতাটি ২ মি.মি. প্রশস্ত এবং এতে বাংলায় স্বচ্ছভাবে ‘১০ (দশ) টাকা’ সরাসরি এবং উল্টোভাবে লেখা রয়েছে, যা নিরাপত্তা সুতার দৃশ্যমান অংশে সম্পূর্ণ বা আংশিকভাবে অবস্থান করবে।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, নতুন নিরাপত্তা সুতাটি নখের আঁচড়ে বা মুচড়িয়ে সহজে উঠানো সম্ভব হবে না। নোটটি বিভিন্ন দিকে ঘুরালে বা কাত করলে সুতার রং ম্যাজেন্টা হতে সবুজে পরিবর্তিত হবে।
এ ছাড়া নোটের রং, ডিজাইন ও অন্যান্য সব নিরাপত্তা বৈশিষ্ট্য (জলছাপ, মাইক্রো প্রিন্ট, সম্মুখভাগে খসখসে লেখা ইত্যাদি) অপরিবর্তিত থাকছে। প্রচলনে দেওয়া নতুন এই নোটের পাশাপাশি বর্তমানে প্রচলনে থাকা ১০ টাকা মূল্যমানের অন্যান্য নোটগুলো বৈধ ব্যাংক নোট হিসেবে একই সঙ্গে চালু থাকবে।

Comments

comments

Close
%d bloggers like this: