আজ: ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৯ই জিলকদ, ১৪৪২ হিজরি, দুপুর ১২:২০
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক ওবামার বইয়ে রাহুল গান্ধী সম্পর্কে মন্তব্যের নিন্দায় শিবসেনা

ওবামার বইয়ে রাহুল গান্ধী সম্পর্কে মন্তব্যের নিন্দায় শিবসেনা


পোস্ট করেছেন: অনলাইন ডেক্স | প্রকাশিত হয়েছে: ১৫/১১/২০২০ , ১২:৫০ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


নিজের স্মৃতিকথা নিয়ে লেখা এক বইয়ে (আ প্রমিসড ল্যান্ড) ভারতের রাজনৈতিক দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধী সম্পর্কে বারাক ওবামা যে মন্তব্য করেছেন, তীব্র ভাষায় তার নিন্দা করল শিবসেনা। কংগ্রেস নেতা অধীররঞ্জন চৌধুরীও সাবেক মার্কিন প্রেসিডেন্টকে ‘কুয়ার ব্যাঙ’-এর সঙ্গে তুলনা করেন।
সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আদতে ভারত সম্পর্কে কিছু জানেন কি না, তা নিয়ে সন্দেহ প্রকাশ করেন শিবসেনার মুখপাত্র সঞ্জয় রাউত। তাঁর বক্তব্য, কোনও ভারতীয় রাজনীতিক সম্পর্কে ওবামার এই ধরনের মন্তব্য ‘অনভিপ্রেত’। রাহুলের পক্ষ নিয়ে সঞ্জয় রাউত বলেন, ‘কোনও বিদেশি রাজনীতিক এক ভারতীয় রাজনৈতিক নেতা সম্পর্কে এ ধরনের মতামত দিতে পারেন না। ওবামার ওই মন্তব্য কুরুচিকর।’
‘আ প্রমিসড ল্যান্ড’ শীর্ষক এক বইয়ে বিশ্বের তাবড় নেতাদের নিয়ে নিজের পর্যবেক্ষণ জানিয়েছেন ওবামা। ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং, কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী সম্পর্কেও বইটিতে কয়েক লাইন করে রয়েছে। বারাক ওবামার লেখা সেই বইয়ে কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী সম্পর্কে যে মন্তব্য রয়েছে, তা নিয়েই বিতর্কের সূত্রপাত।
ওবামা রাহুল গান্ধীকে ক্লাসের এমন ছাত্রের সঙ্গে তুলনা করেছেন যে, তাঁর পড়াশোনা করে এসে শিক্ষকদের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছেন। কিন্তু, আদতে তাঁর মধ্যে বিষয়টি ঠিক করে রপ্ত করার দক্ষতা বা প্যাশনের অভাব রয়েছে। তিনি রাহুলকে একজন নার্ভাস, অপরিণত ব্যক্তিত্ব বলে উল্লেখ করেন।
আমেরিকার বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রসঙ্গ উত্থাপন করে শিবসেনা নেতা আরও বলেন, ‘ট্রাম্প লোকটা পাগল, এটা কি আমরা বলতে পারি? কখনোই বলব না।’ এর পর ওবামা ভারত সম্পর্কে কী জানেন, তা নিয়ে সন্দেহ প্রকাশ করেন রাউত।
পশ্চিমবঙ্গের প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী আক্রমণ দেগে বলেন, ‘আমাদের প্রিয় নেতা রাহুল গান্ধীর নামে এলেবেলে মন্তব্য করার আগে তাঁর সঙ্গে আগে কথা বলুন বরাক ওবামা।’ ওবামাকে কটাক্ষ করে ‘কুয়ার ব্যাঙ’ও বলেছেন লোকসভার কংগ্রেস দলনেতা অধীর।
ট্যুইটে অধীর লিখেছেন, রাহুলের মতো মানুষের ব্যক্তিত্ব না বুঝে তাঁর নামে কোনও মন্তব্য করার আগে যে কোনও বিষয়ে ব্যক্তিগত ও ভার্চুয়াল যে ভাবে ইচ্ছে ওবামা তাঁর সঙ্গে কথা বলতে পারতেন। আমাদের নেতা সম্পর্কে কোনও মন্তব্যের আগে দু’বার ভাববেন। অন্যথায়, আপনাকে অজ্ঞতার বিশ্বেই থাকতে হবে। কৃত্রিম আলোয় বাস করবেন না। কুয়োর ব্যাঙের মানসিকতা থেকে বেরিয়ে আসুন।
কংগ্রেস নেতা তারিখ আনোয়ার বলেন, ‘‌প্রায় ৮-১০ বছর আগে মার্কিন প্রেসিডেন্ট যখন ভারতে এসেছিলেন, তখন রাহুল গান্ধীর সঙ্গে তাঁর খুব কম সময়ের জন্য কথাবার্তা হয়েছিল। কয়েকটা বৈঠকে তাঁর সঙ্গে কথা বলে এমন ধারণা তৈরি করা যায় না। সময়ের সঙ্গে সঙ্গে রাহুল গান্ধীর ব্যক্তিত্বে অনেকটাই বদল এসেছে। এখন অনেক অভিজ্ঞ হয়ে উঠেছেন তিনি।’‌
এমনিতে রাহুল গান্ধীর সিরিয়াসনেস নিয়ে কম সমালোচনা হয়নি। অতীতে বহুবার দেখা গিয়েছে, গুরুত্বপূর্ণ রাজ্যে ভোট হচ্ছে আর রাহুল তখন বিদেশে ছুটি কাটাচ্ছেন। এ নিয়ে কংগ্রেসের অনেক নেতাই আড়ালে আবডালে অসন্তোষ প্রকাশ করেন। ওবামার কলমে সে কথাই উঠে এসেছে।

Comments

comments

Close
%d bloggers like this: