আজ: ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৯ই জিলকদ, ১৪৪২ হিজরি, দুপুর ১২:৩৭
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক দিওয়ালিতে যথেচ্ছ বাজি পোড়ানোয় দিল্লিতে রেকর্ড দূষণ

দিওয়ালিতে যথেচ্ছ বাজি পোড়ানোয় দিল্লিতে রেকর্ড দূষণ


পোস্ট করেছেন: অনলাইন ডেক্স | প্রকাশিত হয়েছে: ১৫/১১/২০২০ , ১২:৩২ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


নিরাপত্তা বিধি শিকেয় তুলে বাজি ফাটানোর ফলে দিওয়ালিতে ভারতের রাজধানীর দূষণ পৌছাল ‘মারাত্মক’ মাত্রায়। বারবার নিষেধ করার পরেও নিষেধাজ্ঞা মানেননি রাজধানী দিল্লির বহু মানুষ। দেদার ফেটেছে বাজি। আর তার ফলেই এয়ার কোয়ালিটি ইনডেক্স বা একিউআই (AQI) গিয়ে দাঁড়িয়েছে ৪১৪-তে। যা ভেঙে দিয়েছে গত চার বছরের রেকর্ড!
অথচ গত বৃহস্পতি ও শুক্রবার একিউআই ছিল যথাক্রমে ৩১৪ ও ৩৩৯। সেটাই রাতারাতি ৪০০-র গণ্ডি ডিঙিয়ে গিয়েছে শনিবার। গত বছরের দিওয়ালিতে এই মান ছিল ৩৩৭। এবং পরের দু’দিন তা হয় যথাক্রমে ৩৬৮ ও ৪০০। তার আগে ২০১৮ সালে দিওয়ালিতে একিউআই ছিল ২৮১। পরের দিনই তা বেড়ে হয় ৩৯০। এবং পরবর্তী তিনদিন তা ‘মারাত্মক’ পর্যায়েই ছিল। কিন্তু এবার আগের সব রেকর্ডই ভেঙে গিয়েছে। আগামী দু’দিনে তা আরও বাড়লে পরিস্থিতি ভয়ানক হয়ে উঠতে পারে। তার উপর করোন‌ার তৃতীয় ঢেউ শুরু হয়েছে দিল্লিতে। এই পরিস্থিতিতে দূষণ খুব বড় ফ্যাক্টর হয়ে ওঠার আশঙ্কা তো রয়েইছে। ইতিমধ্যে অনেকেই চোখ জ্বালা, শ্বাসকষ্টের কথা জানিয়েছেন।
পিএম ২.‌৫ স্তর ৬০–এর উপর থাকা মানেই তা রীতিমতো অস্বাস্থ্যকর। সেখানে দিল্লির পিএম ২.‌৫ স্তর কোনও কোনও জায়গায় ছাড়িয়ে গিয়েছে ৫০০-র গণ্ডি। বাতাসের গতি না থাকার ফলেও দূষণের মাত্রা বেড়েছে। বাজির ধোঁয়ায় ঢাকা পড়েছে আকাশ।

Comments

comments

Close
%d bloggers like this: