আজ: ১২ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ২৯শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ২রা জিলকদ, ১৪৪২ হিজরি, রাত ৮:০১
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক অস্ত্র বিক্রির রেকর্ড হতে পারে যুক্তরাষ্ট্রে!

অস্ত্র বিক্রির রেকর্ড হতে পারে যুক্তরাষ্ট্রে!


পোস্ট করেছেন: অনলাইন ডেক্স | প্রকাশিত হয়েছে: ১৪/১১/২০২০ , ১০:০৫ পূর্বাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেন জয়ী হওয়ায় সঙ্কটে পড়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের অস্ত্র ব্যবসায়ীরা। তাই ধারণা করা হচ্ছে, বাইডেন শপথ নেয়ার আগেই দেশটিতে বেড়ে যেতে পারে অস্ত্র বিক্রি। হতে পারে নতুন রেকর্ড। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন গণমাধ্যম সিএনএন।

জানা যায়, যুক্তরাষ্ট্রে অস্ত্র নিয়ন্ত্রণ আইন সংশোধনের জন্য দীর্ঘদিন মন্তব্য করে আসছেন বাইডেন। বাইডেনের মতে, অস্ত্র প্রস্তুতকারক কোম্পানিগুলো ডেমোক্র্যাটিক দলের শত্রু। কারণ ডেমোক্র্যাটিক দল দীর্ঘদিন যুক্তরাষ্ট্রে অস্ত্রের ব্যবহার কমিয়ে আনার প্রচেষ্টা করছে। কিন্তু তা কোনোভাবেই সম্ভব হচ্ছে না। অস্ত্র প্রস্তুতকারক কোম্পানিগুলো বার বার বাঁধা সৃষ্টি করছে।

বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর অস্ত্র বিক্রি বেড়ে যেতে পারে এমন অনুমান করে মার্কিন প্রতিষ্ঠান এজিস ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক রমেল ডিয়োনিসো বলেন, যুক্তরাষ্ট্রে অস্ত্র আইন সংশোধন ও এর ব্যবহার কমিয়ে আনার অঙ্গীকার করেছেন বাইডেন। তাই তার শপথ নেয়ার আগেই অস্ত্র বিক্রি বাড়িয়ে দিতে পারে অস্ত্র প্রস্তুতকারক কোম্পানিগুলো। হতে পারে নতুন রেকর্ড।

তিনি বলেন, অস্ত্র প্রস্তুতকারক কোম্পানিগুলো এখন আতঙ্কে আছে। কারণ বাইডেন ক্ষমতায় যাওয়ার অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ক আইনের সংশোধন অবশ্যই করবেন।

গত ৩ নভেম্বরে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ হয়। বাংলাদেশ সময় গত শনিবার রাতে পেনসিলভেনিয়া রাজ্যে জয়ের মাধ্যমে ২৭০ ইলেক্টোরাল ভোটের ম্যাজিক ফিগার পার করেন বাইডেন । আর এর মাধ্যমেই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে তার জয় নিশ্চিত হয়। এদিকে নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলে আইনি লড়াইয়ের ঘোষণা দিয়েছেন ট্রাম্প। ফলে যুক্তরাষ্ট্রের পরিস্থিতি এখনো চাপা উদ্বেগ আর উৎকণ্ঠার মধ্যেই আছে।

Comments

comments

Close
%d bloggers like this: