আজ: ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৯ই জিলকদ, ১৪৪২ হিজরি, সকাল ১১:৪৮
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক পম্পেওকে চীনের হুমকি

পম্পেওকে চীনের হুমকি


পোস্ট করেছেন: অনলাইন ডেক্স | প্রকাশিত হয়েছে: ১৪/১১/২০২০ , ১০:৫০ পূর্বাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে হুমকি দিয়েছে চীন। চীনা স্বার্থে আঘাত লাগে এরকম যেকোনো কিছু করলেই তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে চীনা সরকার। গতকাল শুক্রবার (১৩ নভেম্বর) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে বলে নিশ্চিত করেছে বার্তা সংস্থা রয়টার্স।

জানা যায়, কিছুদিন আগে মার্কিন এক গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে পম্পেও বলেন, তাইওয়ান চীনের অংশ না। গত তিন দশক করে সেখানে আলাদা একটি গণতান্ত্রিক সরকার তাদের কার্যক্রম পরিচালনা করে আসছে। মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের যেকোনো গণতন্ত্রমনা সরকারের সাহায্যে, সর্বদা প্রস্তুত। তাইওয়ানকে আমরা যথাসাধ্য সাহায্য করার চেষ্টা করবো।

পম্পেওর এই মন্তব্যের পর ক্ষোভ প্রকাশ করেছে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়। এক বিবৃতিতে মন্ত্রণালয় জানায়, যুক্তরাষ্ট্র ও চীনের সম্পর্কের যে বিরোধিতা চলছে তাতে তাইওয়ান ইস্যু সবচেয়ে স্পর্শকাতর। অথচ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী সেই ইস্যুকে আরো ঘোলাটে করার চেষ্টা করে যাচ্ছেন।

এতে আরো বলা হয়, তাইওয়ান ইস্যু চীনের অভ্যন্তরীণ। বাইরের কেও এখানে নাক গলাতে আসলে তা তীব্রভাবে প্রতিহত করা হবে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় পম্পেওর করা মন্তব্যের নিন্দা জানালেও সাধুবাদ জানিয়েছেন তাইওয়ান ভিত্তিক সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জোয়ান উ। তিনি বলেন, দ্য রিপাবলিক অব চায়না (তাইওয়ান) একটি সার্বোভৌম ও স্বাধীন রাষ্ট্র। এটি রিপাবলিক অব চায়নার (চীন) অংশ না। এটিই সত্যি এবং বর্তমান।

Comments

comments

Close
%d bloggers like this: