আজ: ১৩ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩রা জিলকদ, ১৪৪২ হিজরি, সকাল ১০:৪২
সর্বশেষ সংবাদ
বিনোদন শীতের সকালে নূহাশ পল্লীতে হুমায়ুন ভক্তরা

শীতের সকালে নূহাশ পল্লীতে হুমায়ুন ভক্তরা


পোস্ট করেছেন: অনলাইন ডেক্স | প্রকাশিত হয়েছে: ১৩/১১/২০২০ , ৫:২২ অপরাহ্ণ | বিভাগ: বিনোদন


দেশের সবচেয়ে জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭২তম জন্মদিন পালন করা হয়েছে ৷এ উপলক্ষে গাজীপুরের পিরুজআলী গ্রামের পল্লীতে তার নিজ হাতে গড়ে তোলা প্রিয় নূহাশ পল্লীতে লেখকের স্ত্রী মেহের আফরোজ শাওন, তার দুই সন্তান নিশিত-নিনিতসহ ভক্তরা কেক কেটে জন্মদিন পালন করেন।

এ সময় হুমায়ুনপ্রেমিরা ফুলেল শ্রদ্ধা জানান জনপ্রিয় কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদের সমাধিতে। এর আগে গত রাত বারটা এক মিনিটে একশ একটা মোমবাতি জ্বালিয়ে শুরু হয় জন্মদিনের আনুষ্ঠানিকতা।

শুক্রবার (১৩ নভেম্বর) কবর জিয়ারত ও কেক কাটার মধ্যদিয়ে শেষ হয় পরিবারের কর্মসূচি।

জন্মদিনে কবিকে স্মরণ করতে দেশের বিভিন্ন প্রান্ত সকাল থেকেই তার ভক্তরা আসেন নূহাশ পল্লীতে। জন্মদিন উপলক্ষে দিনব্যাপি নূহাশপল্লী ভক্ত ও শুভাকাঙ্খীদের জন্য উন্মুক্ত রাখা হয়েছে। অন্য সময় নূহাশ পল্লীতে প্রবেশে ফি থাকলেও আজ সবার প্রবেশে কোনো ফি নেই।

১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় কুতুবপুর গ্রামে জন্মগ্রহণ করেন গুণি এই মানুষটি।

জন্মদিনে শ্রদ্ধা জানাতে আসা ভক্তরা বলেন, মানুষ যখন বই পড়া কমিয়ে দিয়েছিল তখন তার লেখার ভক্ত হয়ে আবার মানুষ বই পড়তে আগ্রহ খুঁজে পেয়েছেন। আবার বই পড়ুয়ারা বই পড়ে সুখ নিতে থাকেন হুমায়ুন আহমেদের বই পড়ে পড়ে। বই পড়িয়েও যে মানুষের মন জয় করা যায় তার উজ্জল দৃষ্টান্ত হুমায়ুন আহমেদ। হুমায়ুন আহমেদ একাধারে ঔপান্যাসিক,কবি, গল্পকার, গীতিকার, ছোটগল্পকার নাটক ও চলচিত্র নির্মাতা। তিনি কথা সাহিত্যের সংলাপ প্রধান শৈলীর জনক। তারা আরো জানান, কবি সাহিত্যিক হিসাবে তাঁর যেমন সম্মৃদ্ধি ছিল তেমনি নাটক সিনেমা তৈরিতেও ছিলেন অসম্ভব গুনি একজন নির্মাতা।

তার নির্মিত ঘেটুপুত্র কমলা, আগুনের পরশমনি, শঙ্খনীল কারাগার, দুই দুয়ারী, নয় নম্বর বিপদ সংকেত, দারচিনি দ্বীপ,আমার আছে জল,শ্রাবণ মেঘের দিন, চন্দ্রকথা, শ্যামল ছায়াসহ অনেক নন্দিত সিনেমা এখনো দর্শকদের আজও তৃপ্তি দেয়।

তারা আরো বলেন, নাটক নির্মাণেও ছিলেন তিনি দারুন রসবোধের নির্মাতা। তার বহুব্রিহী,আজ রবিবার, সবুজ সাথী,অয়োময়,কোথাও কেউ নেই, নক্ষত্রের রাত,উড়ে যায় বক পক্ষী,চন্দ্র কারিগরসহ অসংখ্য জনপ্রিয় টিভি নাটক। তার সৃষ্টি নাট্য চরিত্র হিমু,বাকের ভাই,মিসির আলী,এখনো অবিনশ্বর নাট্য চরিত্র দর্শকদের কাছে।

হিমু পরিবহনের গাজীপুর জেলা সভাপতি তৌহিদুর রহমান জানান, স্যারের ৭২ তম জন্মদিন উপলক্ষে হিমু পরিবহন কেন্দ্রীয় কমিটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে করোনা ও ক্যান্সার প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি ও লিফলেট বিতরণ করা হয়। আজ সকালে হিমু পরিবহনের পক্ষ থেকে ৫ সদস্যের একটি দল নূহাশ পল্লীতে স্যারের( হুমায়ুন আহমেদ) জন্মদিনের শ্রদ্ধা জানাতে আসেন।

Comments

comments

Close
%d bloggers like this: