আজ: ১২ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ২৯শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ২রা জিলকদ, ১৪৪২ হিজরি, রাত ১১:১০
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক ৩১ চীনা প্রতিষ্ঠানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

৩১ চীনা প্রতিষ্ঠানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা


পোস্ট করেছেন: অনলাইন ডেক্স | প্রকাশিত হয়েছে: ১৩/১১/২০২০ , ৩:৩০ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


চীনের ৩১টি বাণিজ্যিক প্রতিষ্ঠানের ওপর যুক্তরাষ্ট্রের বিনিয়োগ নিষেধাজ্ঞা জারি করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রতিষ্ঠানগুলো চীনা সেনাবাহিনীর মালিকানাধীন অথবা তাদের নিয়ন্ত্রিত বলে মনে করছে ট্রাম্প প্রশাসন।

এক নির্বাহী আদেশে ৩১টি প্রতিষ্ঠান চীনের সেনাবাহিনীকে ‘উন্নত ও আধুনিক করতে’ কাজ করছে এবং তা যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্যে ‘সরাসরি হুমকি’ বলে নির্বাহী আদেশে বলা হয়েছে। গতকাল বৃহস্পতিবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর প্রতিবেদনে এ খবর জানানো হয়।

বিশ্বের অন্যতম বৃহৎ মোবাইল ফোন ও ভিডিও নজরদারি যন্ত্র প্রস্তুতকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে ও হিকভিশন এই নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে। নিষেধাজ্ঞায় থাকা ৩১ চীনা প্রতিষ্ঠানের মধ্যে আরও রয়েছে—চায়না টেলিকম ও চায়না মোবাইল। নিউইয়র্ক পুঁজিবাজারে প্রতিষ্ঠানগুলোর লেনদেনও নিষেধাজ্ঞার আওতায় রয়েছে।

নিষেধাজ্ঞার আওতায় থাকা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে জড়িত অন্য প্রতিষ্ঠানগুলোতেও যুক্তরাষ্ট্রের কোনো নাগরিক বিনিয়োগ করতে পারবে না এবং সেগুলোর শেয়ার কেনা যাবে না। নিষেধাজ্ঞার তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলো থেকে ২০২১ সালের নভেম্বরের মধ্যে বিনিয়োগ তুলে নেওয়ার কথাও নির্বাহী আদেশে বলা হয়েছে। এই আদেশ আগামী ১১ জানুয়ারি থেকে কার্যকর হবে।

এ বিষয়ে আজ সাউথ চায়না মনিং পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞা চীনের বৃহৎ বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর ওপর নেতিবাচক প্রভাব ফেলবে। সিএনএন বলছে, এর ফলে বেইজিংয়ের ওপর আরও চাপ বাড়বে।

Comments

comments

Close
%d bloggers like this: