আজ: ১৪ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৪ঠা জিলকদ, ১৪৪২ হিজরি, রাত ৯:৪৮
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক বেলজিয়ামে কোরআন পোড়ানোর পরিকল্পনা, ৫ ড্যানিশ নাগরিক বহিষ্কার

বেলজিয়ামে কোরআন পোড়ানোর পরিকল্পনা, ৫ ড্যানিশ নাগরিক বহিষ্কার


পোস্ট করেছেন: অনলাইন ডেক্স | প্রকাশিত হয়েছে: ১৩/১১/২০২০ , ৬:১৩ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


বেলজিয়ামে পবিত্র কোরআন শরিফ পোড়ানোর পরিকল্পনা করার দায়ে ডেনমার্কের পাঁচ নাগরিককে বহিষ্কার করেছে দেশটি। বহিষ্কার হওয়া ডেনমার্কের নাগরিকরা উগ্র-ডানপন্থী রাজনীতিবিদ রাসমুস পালুদানের অনুসারী বলে বেলজিয়ামের রাজনৈতিক আশ্রয় বিষয়ক মন্ত্রণালয় সূত্রে জানা যায়।

বেলজিয়ামের রাজনৈতিক আশ্রয় বিষয়ক মন্ত্রী স্যামি মাহদি ড্যানিশদের এ কাণ্ডকে জননিরাপত্তার জন্য মারাত্মক হুমকি বলে অভিহিত করেছেন।

বেলজিয়াম পুলিশের বরাত দিয়ে বিবিসি জানায়, সন্দেহভাজন পাঁচজন ব্রাসেলসের মলেনবিক-সেইন্ট-জ্যঁ জেলায় কোরআন শরিফ পোড়ানোর পরিকল্পনা করছেন। ওই এলাকায় বিপুল সংখ্যক মরোক্কান মুসলিম বসবাস করেন।

সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, অভিযুক্ত পাঁচ ড্যানিশ নাগরিককে জিজ্ঞাসাবাদ করে বেলজিয়াম পুলিশ এবং পরে মামলাটি সরকারি কৌঁসুলীর কার্যালয়ে পাঠানো হয়।

পালদুন নিজেই প্যারিসে জনসম্মুখে কোরআন পোড়ানোর ঘোষণা দেয়ায় গত বুধবার ফ্রান্স থেকে বহিষ্কৃত হয়েছেন। এছাড়া, চলতি বছরের শুরুর দিকে সামাজিক যোগাযোগমাধ্যমে ইসলামবিরোধী পোস্ট দেয়ায় ডেনমার্কে একমাসের জেল হয়েছিল তার।

এদিকে, গত ৩০ অক্টোবর ডেনমার্কের উগ্র-ডানপন্থী দল স্ট্রাম কুর্স (হার্ড লাইন) পার্টির প্রধান রাসমুস পালুদান ফেসবুকের এক পোস্টে জানান, তিনি কোপেনহেগেনের ফরাসি কনস্যুলেটকে বলেছেন, ১১ নভেম্বর প্যারিসের আর্ক দে ট্রায়োম্ফে কোরআন শরিফ পোড়াবেন।

গত আগস্টে সুইডেনের দক্ষিণাঞ্চলীয় মালমো শহরে মুসলিমদের জন্য মহাপবিত্র কোরআন শরিফ পুড়িয়ে দেয় পালুদানের সমর্থকরা। এর প্রতিবাদে সেখানে ব্যাপক বিক্ষোভ শুরু হয় এবং পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে।

Comments

comments

Close
%d bloggers like this: