আজ: ১২ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ২৯শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ২রা জিলকদ, ১৪৪২ হিজরি, রাত ১১:৪৩
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক ইমরানের বিরুদ্ধে লড়তে গিয়ে আর্মির ‘রেড লাইন’ পার করেছেন নওয়াজ শরীফ

ইমরানের বিরুদ্ধে লড়তে গিয়ে আর্মির ‘রেড লাইন’ পার করেছেন নওয়াজ শরীফ


পোস্ট করেছেন: অনলাইন ডেক্স | প্রকাশিত হয়েছে: ১৩/১১/২০২০ , ৩:০৯ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


পাকিস্তানের বিরোধীদলীয় নেতা পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) নেতা ও সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে কঠোর আন্দোলন গড়ে তুলেছেন। কিন্তু সেই আন্দোলনে নওয়াজ পাকিস্তান আর্মির ‘রেড লাইন’ অতিক্রম করেছে। যার ফলে পাকিস্তান আর্মি এখন তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে উদগ্রীব হয়েছে বলে মন্তব্য করেছেন ভারতীয় পর্যবেক্ষকরা।

হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, ইমরান খান সরকারের বিরুদ্ধে বড় একটি আন্দোলন গড়ে তুলেছেন নওয়াজ। তার সঙ্গে পাকিস্তানের আরো ১১টি রাজনৈতিক দল অংশগ্রহণ করেছে। যৌথভাবে তারা পাকিস্তান গণতান্ত্রিক আন্দোলন (পিডিএম) ব্যানারে গত সেপ্টেম্বরে বড় একটি বিক্ষোভ মিছিল করেছে তারা।

ওই মিছিলে লন্ডন থেকে এক ভিডিও বার্তায় নওয়াজ বলেন, জেনারেল কামার জাভেদ বাজওয়া, আপনি আমাদের সরকারকে গুড়িয়ে দিয়েছেন। যা আপনার জন্যে বেশ ভালো প্রমাণিত হয়েছে। দেশের মধ্যেই আরেকটি দেশ চালাচ্ছেন আপনি।

ভারতীয় পর্যবেক্ষকদের মতে, নওয়াজের এই মন্তব্যের পর জেনারেল বাজওয়ার সঙ্গে তার বিরোধ চলে গেছে নতুন মাত্রায়। নওয়াজ লন্ডনে থাকলেও পাকিস্তানি সেনাপ্রধান তার মেয়ে মারইয়াম ও স্বামী মোহাম্মদ সাফদারকে টার্গেট করে এগোচ্ছেন। তবে যাই হোক, সেনাবাহিনীর সঙ্গে পাকিস্তানের রাজনৈতিক দলগুলোর বিরোধিতা নতুন করে জনসম্মুখে চলে এসেছে। দেশটির দীর্ঘ ৭০ বছরের ইতিহাসে সেনাবাহিনী থেকে রাজনৈতিক দলগুলো কখনোই রেহাই পায়নি।

সম্প্রতি মোহাম্মদ সাফদারকে জোরপূর্বক আটকের অভিযোগ পাওয়া গেছে। এর ফলে করাচি পুলিশের সঙ্গে সেনাবাহিনীর বিরোধের সৃষ্টি হয়। ঘটনার পর জেনারেল বাজওয়া একটি তদন্তের নির্দেশনা দেন।

ভারতীয় পর্যবেক্ষকরা বলছেন, নেওয়াজ শরীফের মন্তব্যের পর পাকিস্তানি সেনাবাহিনী ইতোমধ্যে পুশব্যাক ফর্মুলা হাতে নিয়েছে। এর প্রমাণ পাওয়া যাবে পাকিস্তান পিওপলস পার্টির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টোর মন্তব্যে। পিডিএম-এ তার দল থাকলেও আর্মির বিরুদ্ধে নওয়াজের মন্তব্যের পর তিনি দূরত্ব রাখতে শুরু করেছেন। আর্মির প্রভাবেই এমনটি হয়েছে হয়তো।

সম্প্রতি বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে বিলাওয়াল বলেন, আমি নওয়াজ শরীফের মন্তব্যে স্তম্ভিত। কারণ কোনো বিক্ষোভ মিছিলে আমরা এভাবে বক্তব্য দেই না। নওয়াজ যা বলেছে তাতে আমার কোনো হাত নেই। তিনি তার দলের নেতা-কর্মীদের এই কথা বলেছেন। আমি আমারটা বলছি। নওয়াজের এই মন্তব্যের দায় পুরো পিডিএম নেবে নাকি শুরু একটি দল নেবে তা নিয়ে আমাদের বিতর্ক চলছে।

Comments

comments

Close
%d bloggers like this: