আজ: ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৯ই জিলকদ, ১৪৪২ হিজরি, দুপুর ১২:৩৮
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক ভালুক তাড়াতে নেকড়ে নামালো জাপানী শহর

ভালুক তাড়াতে নেকড়ে নামালো জাপানী শহর


পোস্ট করেছেন: অনলাইন ডেক্স | প্রকাশিত হয়েছে: ১৩/১১/২০২০ , ১২:৫৫ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


জাপানের উত্তরাঞ্চলের দ্বীপ হোকাইডোতে অবস্থিত তাকিকাওয়া শহরে ভালুকের উপদ্রব কমাতে রোবট নেকড়ে নামানো হয়েছে। গত কয়েকমাসে শহরে ভালুকের আনাগোনা বেড়ে যাওয়ায় এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে শহর কর্তৃপক্ষ বলে জানিয়েছে মার্কিন গণমাধ্যম সিএনএন।

জানা যায়, তাকিকাওয়া শহরে গত ৫ বছরে বেরেছে ভালুকের উপদ্রব। চলতি বছর এখন পর্যন্ত ১২টি হামলার ঘটনা ঘটেছে। এতে ২ জনের মৃত্যুও হয়েছে। সেপ্টেম্বর মাসে পর পর কয়েকদিন শহরের মানুষ ভালুক দেখতে পেয়েছে। এরপরেই নিরাপত্তা জন্য দুইটি রোবট নেকড়ে কাজে লাগানোর সিদ্ধান্ত নেয় শহর কর্তৃপক্ষ। নেকড়ে গুলো আনার পর থেকে এখন পর্যন্ত শহরের কেউ ভালুক দেখেনি।

সিএনএন বলছে, রোবট নেকড়েগুলো দেখতে অনেকটা আসল নেকড়ের মতোই। এটি চলাচল করতে সক্ষম। লাল রঙের চোখ দিয়ে আলোও বের হয়। এর বিশেষ ফিচার হচ্ছে, এই রোবট নেকড়ে ৬০টি বিভিন্ন ধরণের শব্ধ বের করতে পারে।

তাকিকাওয়া শহর কর্তৃপক্ষ বলছে, খাবারের অনুসন্ধানেই মূলত ভালুকগুলো শহরের কাছাকাছি এলাকায় আসে। তাছাড়া করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে চলতি বছর বন-জঙ্গলে মানুষের কার্যক্রম ব্যাহত হয়েছে। এর কারণে বন্যপ্রাণীগুলো খাদ্য অনুসন্ধানের জন্য বেশি জায়গা পেয়েছে এবং শহরের কাছে এসেছে।

Comments

comments

Close
%d bloggers like this: