আজ: ১৩ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩রা জিলকদ, ১৪৪২ হিজরি, রাত ১২:৩০
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক অন্যদের মতো তুরস্কও ক্ষেপণাস্ত্র এস-৪০০ ব্যবহার করবে

অন্যদের মতো তুরস্কও ক্ষেপণাস্ত্র এস-৪০০ ব্যবহার করবে


পোস্ট করেছেন: অনলাইন ডেক্স | প্রকাশিত হয়েছে: ১৩/১১/২০২০ , ১০:৩৮ পূর্বাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার বলেছেন, মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের অন্য সদস্যরা যেভাবে এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করছে, ঠিক সেভাবেই তুরস্ক এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করবে। গতকাল বৃহস্পতিবার তুরস্কের জাতীয় সংসদের পরিকল্পনা ও বাজেট কমিটির বৈঠকে হুলুসি আকার এ বক্তব্য দেন।
এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এবং এস-৪০০ দুটোই রাশিয়ার তৈরি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। ন্যাটো জোটভুক্ত বুলগেরিয়া, গ্রিস এবং স্লোভাকিয়া এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তাদের সামরিক বহরে যুক্ত করেছে।
তুর্কি প্রতিরক্ষামন্ত্রী আমেরিকার প্রতি আহ্বান জানিয়ে বলেন, এস-ফোর হান্ড্রেড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এবং এফ-৩৫ স্টিলথ জঙ্গিবিমানের মধ্যে সমন্বয় করার জন্য একটি যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন করা যেতে পারে। তবে তুরস্ক এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পরিচালনার জন্য তার সমস্ত প্রচেষ্টা অব্যাহত রাখবে। হুলুসি আকার আরো বলেন, এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সম্পর্কে আমেরিকার মধ্যে যে উদ্বেগ রয়েছে তা নিয়ে আলোচনা করতে আংকারা প্রস্তুত রয়েছে।
গতকালের বৈঠকে তুর্কি প্রতিরক্ষামন্ত্রী জানান, ২০১৬ সালে ফতেউল্লাহ গুলেনের অনুসারী সন্ত্রাসীরা যে সামরিক অভ্যুত্থানের চেষ্টা চালায় তারপর থেকে এ পর্যন্ত তুর্কি সামরিক বাহিনীর ২০ হাজার ৫৭১ জন সদস্যকে বরখাস্ত করা হয়েছে।

Comments

comments

Close
%d bloggers like this: