আজ: ১২ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ২৯শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ২রা জিলকদ, ১৪৪২ হিজরি, সন্ধ্যা ৭:৫৮
সর্বশেষ সংবাদ
শিক্ষাঙ্গন ঢাবি ফারসি বিভাগে নতুন চেয়ারম্যান অধ্যাপক বাহাউদ্দিন

ঢাবি ফারসি বিভাগে নতুন চেয়ারম্যান অধ্যাপক বাহাউদ্দিন


পোস্ট করেছেন: অনলাইন ডেক্স | প্রকাশিত হয়েছে: ১২/১১/২০২০ , ৫:০০ অপরাহ্ণ | বিভাগ: শিক্ষাঙ্গন


ঢাকা বিশ্ববিদ্যালয় ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের নতুন চেয়ারম্যান হয়েছেন ফারসি ভাষা ও সাহিত্যের অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিন। আজ বৃহস্পতিবার (১২ নভেম্বর) সকাল ১০টায় তিনি বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ ১৯৭৩-এর অন্তর্ভুক্ত ১ম স্ট্যাটিউট্স-এর ৪৩(১) ধারা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আগামী তিন বছরের জন্য তাকে এ পদে নিয়োগ দিয়েছেন।

শতবর্ষী ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠালগ্নে কলা অনুষদের ৬টি বিভাগের অন্যতম ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস, ঐতিহ্য ও গৌরবের সাথে ওতপ্রোতভাবে জড়িত।

এ বিষয়ে নবনিযুক্ত চেয়ারম্যান ড. বাহাউদ্দিন বলেন, বাঙালির প্রাণের এই বিশ্ববিদ্যালয় যখন তার প্রতিষ্ঠার শতবর্ষ উদ্যাপন করছে, সেই শুভলগ্নে শতবর্ষী ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ এক অভূতপূর্ব গৌরবের বিষয়; জ্ঞানের বিকাশ, মেধার উৎকর্ষতা, মননশীল চিন্তা-চেতনা ও সৃষ্টিশীল গবেষণাকর্মের মাধ্যমে শতবর্ষী এ বিভাগ ও বিশ্ববিদ্যালয়কে এক অনন্য উচ্চতায় নিয়ে যাওয়াই আমাদের সামষ্টিক লক্ষ্য।

অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিন দেশের একজন বিশিষ্ট লেখক ও গবেষক; সমসাময়িক বিষয়ে দেশের শীর্ষ জাতীয় দৈনিকসমূহে নিয়মিত কলাম লিখে তিনি বেশ সুনাম ও পাঠকপ্রিয়তা অর্জন করেছেন।

এছাড়াও তাঁর রচিত ও সম্পাদিত গ্রন্থের সংখ্যা ২৬, দেশি-বিদেশি জার্নালে বাংলা, ফারসি ও ইংরেজি ভাষায় প্রকাশিত অর্ধশতাধিক গবেষণা প্রবন্ধ ও জাতীয় দৈনিকে তিনশ’-এর অধিক কলাম রয়েছে। বিভাগীয় চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনে তিনি সকলের দোয়া ও সহযোগিতা চেয়েছেন।

Comments

comments

Close
%d bloggers like this: