আজ: ১৩ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩রা জিলকদ, ১৪৪২ হিজরি, সকাল ১১:০৮
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক মিয়ানমারের নতুন প্রজাতির বানরের সন্ধান

মিয়ানমারের নতুন প্রজাতির বানরের সন্ধান


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১২/১১/২০২০ , ১০:৪৫ পূর্বাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


নতুন এক প্রজাতির বানরের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। মিয়ানমারের জঙ্গলে গাছে চড়া এই বানরের নাম দেওয়া হয়েছে পোপা লাঙ্গুর। বুধবার জুলোজিক্যাল রিসার্চে প্রকাশিত এক জরিপে এ প্রজাতির বানর পাওয়ার কথা জানানো হয়েছে।
বিজ্ঞানীরা বলছেন, ইতোমধ্যে বিলুপ্তির ঝুঁকিতে রয়েছে বানরের এই প্রজাতিটি। তারা বলছেন, বর্তমানে এই প্রজাতির দুইশ থেকে আড়াইশটি বানর টিকে আছে।
পৃথিবীতে ১০ লাখ বছর আগে যেসব বানর ছিল বলে গবেষণায় জানা গেছে, তাদের চেয়ে পোপা লাঙ্গুর বানরের প্রজাতি আলাদা। ডিএনএ বিশ্লেষণ করে বিজ্ঞানীরা বেশ কিছু দিন ধরেই মিয়ানমারে নতুন প্রজাতির বানর থাকার সম্ভাবনা দেখে আসছিলেন। তবে এতদিন এর কোনো নিশ্চিত প্রমাণ পাওয়া যায়নি।
অবশেষে মিয়ানমারের মধ্যভাগের বনাঞ্চলে জঙ্গলে পোপা লাঙ্গুরের এই প্রজাতিটি পাওয়া গেছে। সংরক্ষণবাদী গ্রুপ ফনা অ্যান্ড ফ্লোরা ইন্টারন্যাশনালের গবেষক ফ্রাঙ্ক মোমবার্গ বলেন, ‘সদ্য আবিষ্কৃত পোপা লাঙ্গুর এর মধ্যেই চরম বিপন্ন এবং বিলুপ্তির ঝুঁকিতে থাকা একটি প্রাণী। সুতরাং তাদের মধ্যে যেগুলো এখনও বেঁচে আছে, সেগুলোকে রক্ষা করা খুবই গুরুত্বপূর্ণ। এগুলোর নিরাপত্তায় স্থানীয় জনগোষ্ঠীর পাশাপাশি বেসরকারি খাতকেও এগিয়ে আসতে হবে।’
বিশ্বে লাঙ্গুরের ২০টিরও বেশি প্রজাতি রয়েছে। এর মধ্যে বেশ কয়েকটি চরম বিপন্ন। এগুলোর মধ্যে সবচেয়ে পরিচিত হনুমান লাঙ্গুর। হিন্দু ধর্মাবলম্বীদের পবিত্র গ্রন্থ রামায়ণে এর উল্লেখ রয়েছে।

Comments

comments

Close
%d bloggers like this: