আজ: ১৩ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩রা জিলকদ, ১৪৪২ হিজরি, সকাল ১০:৩২
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক মার্কিন এফ-৩৫ জঙ্গিবিমান পাচ্ছে আমিরাত

মার্কিন এফ-৩৫ জঙ্গিবিমান পাচ্ছে আমিরাত


পোস্ট করেছেন: অনলাইন ডেক্স | প্রকাশিত হয়েছে: ১১/১১/২০২০ , ১২:০৭ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


সংযুক্ত আরব আমিরাতের কাছে ২৩৪০ কোটি ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে ট্রাম্প প্রশাসন। এর মধ্যে কয়েক ডজন এফ-৩৫ জঙ্গিবিমান এবং কম্ব্যাট ড্রোনও রয়েছে। আমিরাতের কাছে এই বিপুল অর্থের অস্ত্র বিক্রির জন্য ইতোমধ্যেই কংগ্রেসকে আনুষ্ঠানিক নোটিশ দিয়েছে ট্রাম্প প্রশাসন।
এর মধ্যে ১০৪০ কোটি ডলারের এফ-৩৫ জঙ্গিবিমান, ১০০০ কোটি ডলারের এয়ার টু এয়ার এবং এয়ার টু গ্রাউন্ড মিউনিশন এবং প্রায় ৩০০ কোটি ডলারের রিপার ড্রোন। এর ফলে প্রথম কোনো আরব দেশ হিসেবে এফ-৩৫ জঙ্গিবিমানের মালিক হবে আমিরাত।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও মঙ্গলবার অস্ত্র বিক্রির ঘোষণা দেন। মার্কিন কংগ্রেস সবসময় মধ্যপ্রাচ্যে ইসরায়েলের সামরিক আধিপত্য বজায় রাখার নীতি অনুসরণ করে আসছে। সেক্ষেত্রে ট্রাম্প প্রশাসনের এই অস্ত্র বিক্রির পরিকল্পনা কংগ্রেস অনুমোদন দেবে কিনা তা দেখার বিষয় রয়েছে।
সম্প্রতি ইসরায়েল এবং আমিরাত দ্বিপক্ষীয় সম্পর্ক স্বাভাবিকীকরণের চুক্তি করেছে। এর পরপরই আমিরাতের কাছে বিপুল পরিমাণ অস্ত্র বিক্রির পরিকল্পনা হাতে নিয়ে এগিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। আমিরাত দীর্ঘদিন ধরে এফ-৩৫ জঙ্গিবিমান বিক্রির জন্য যুক্তরাষ্ট্রের কাছে অনুরোধ জানিয়ে আসছে।
মাইক পম্পেও মঙ্গলবার বলেছেন, ইরানের পক্ষ থেকে সৃষ্ট হুমকি মোকাবেলায় এবং নিজেকে রক্ষার জন্য আমিরাতের উন্নত অস্ত্র ও সামরিক সরঞ্জামাদি প্রয়োজন রয়েছে। সে প্রয়োজন মেটানোর জন্যই ওয়াশিংটন অস্ত্র বিক্রির পরিকল্পনা হাতে নিয়েছে।
আমিরাতের কাছে এসব অস্ত্র বিক্রি করলে ইরানের পক্ষ থেকে সব ধরনের হুমকি এবং চ্যালেঞ্জ মোকাবেলা করা সম্ভব হবে বলেও মন্তব্য করেন মাইক পম্পেও।

Comments

comments

Close
%d bloggers like this: