আজ: ২৯শে মে, ২০২৩ খ্রিস্টাব্দ, সোমবার, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩০ বঙ্গাব্দ, ৯ই জিলকদ, ১৪৪৪ হিজরি, রাত ২:১৫
সর্বশেষ সংবাদ
প্রধান সংবাদ, বাংলাদেশ আজ রাত থেকে মোটরসাইকেল চলাচল বন্ধ

আজ রাত থেকে মোটরসাইকেল চলাচল বন্ধ


পোস্ট করেছেন: অনলাইন ডেক্স | প্রকাশিত হয়েছে: ১০/১১/২০২০ , ৮:৫০ অপরাহ্ণ | বিভাগ: প্রধান সংবাদ,বাংলাদেশ


ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে আগামী বৃহস্পতিবার। আসন্ন এই নির্বাচনকে ঘিরে দুই নির্বাচনী এলাকায় মোটরসাইকেলসহ যানবাহন চলাচলে বিধি-নিষেধ আরোপ করেছে নির্বাচন কমিশন (ইসি)। আজ মঙ্গলবার ইসির সহকারী সচিব জসিম উদ্দিন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে যানবাহন চলাচলে বিধি-নিষেধের কথা বলা হয়েছে।
প্রজ্ঞাপনে বলা হয়, ভোটগ্রহণের জন্য নির্ধারিত দিনের পূর্ববর্তী মধ্যরাত অর্থাৎ বুধবার দিবাগত রাত ১২টা থেকে বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা পর্যন্ত নির্বাচনী এলাকায় ট্রাক ও পিকআপভ্যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
এ ছাড়া আজ মঙ্গলবার দিবাগত রাত ১২টা থেকে শুক্রবার দিবাগত রাত ১২টা পর্যন্ত নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ থাকবে। তবে সুনির্দিষ্ট ব্যতিক্রম প্রেক্ষাপটে নির্ধারিত যানবাহন এ নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।
প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, এ নিষেধাজ্ঞা রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের নির্বাচনী এজেন্ট ও দেশি-বিদেশি পর্যবেক্ষকদের ক্ষেত্রে তা শিথিলযোগ্য। এ ছাড়া নির্বাচনী সংবাদ সংগ্রহের কাজে যুক্ত দেশি-বিদেশি সাংবাদিক, নির্বাচনী কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজ যেমন অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, ডাক ও টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহৃত যানবাহনের চলাচলের ক্ষেত্রে উক্ত নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এ ছাড়া জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্য জরুরি প্রয়োজনে কর্তৃপক্ষ এসব নিষেধাজ্ঞা শিথিল করতে পারবে।
আগামী ১২ নভেম্বর রাজধানীর উত্তরা পূর্ব, উত্তরা পশ্চিম, তুরাগ, বিমানবন্দর, উত্তরখান, দক্ষিণখান ও খিলক্ষেত থানা নিয়ে গঠিত ঢাকা-১৮ আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। গত ৯ জুলাই এ আসনের সংসদ সদস্য আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের মৃত্যু হলে আসনটি শূন্য হয়।
একই দিন সিরাজগঞ্জ-১ আসনে উপনির্বাচন হবে। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের মৃত্যুর পর এই আসনটি শূন্য হয়। জেলার কাজীপুর উপজেলার ১৩টি ইউনিয়ন, সদর উপজেলার চারটি ও একটি পৌরসভা নিয়ে এই আসনটি গঠিত। এ আসনে মোট ভোটার সংখ্যা তিন লাখ ৬৪ হাজার ৭৬৪ জন। ১৭১টি কেন্দ্রে ভোটাররা তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

Comments

comments