আজ: ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৯ই জিলকদ, ১৪৪২ হিজরি, দুপুর ১:২২
সর্বশেষ সংবাদ
রান্নাবান্না শীতে অতিথি আপ্যায়নে লবঙ্গ লতিকা পিঠা

শীতে অতিথি আপ্যায়নে লবঙ্গ লতিকা পিঠা


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৮/১১/২০২০ , ৯:২২ পূর্বাহ্ণ | বিভাগ: রান্নাবান্না


হেমন্তের ঠাণ্ডা বাতাস জানান দিচ্ছে শীতের আগমনের। আর শীতকাল মানেই মজার মজার সব পিঠা-পুলির আয়োজন। শীতের আমেজ উপভোগ করতে বানিয়ে ফেলতে পারেন লবঙ্গ লতিকা পিঠা। এই পিঠা খেতে যেমন সুস্বাদু, তেমনি দেখতেও অপূর্ব। জেনে নিন রেসিপি-
উপকরণ
* কোড়ানো নারকেল- ২ কাপ * ঘি- ২ টেবিল চামচ * চিনি- স্বাদ মতো * দারুচিনি- ১ স্টিক * এলাচ- ২টি * লবঙ্গ- প্রয়োজন মতো * ময়দা- ১ কাপ * লবণ- সামান্য * গরম পানি- আধা কাপ * তেল- ভাজার জন্য
যেভাবে তৈরি করবেন লবঙ্গ লতিকা পিঠা
প্রথমে প্যানে ঘি গরম করে নিন। গরম হলে দারুচিনি ও এলাচ হালাক করে ভাজুন। কোড়ানো নারকেল, চিনি ও লবণ দিয়ে নাড়তে থাকুন। চুলার জ্বাল মাঝারি থাকবে। নারকেল ঝরঝরে হলে নামিয়ে নিন।
এবার একটি পাত্রে ময়দা, ঘি ও লবণ ভালোভাবে মেশান। এতে ধীরে ধীরে গরম পানি দিয়ে মাখাতে থাকুন। খামির তৈরি হলে ছোট ছোট অংশে ভাগ করে নিন। রুটির মতো বেলে নিন খামিরের এক একটি অংশ। ছুরি দিয়ে রুটির চারপাশ কেটে সমান করুন। বর্গাকার করে কাটবেন। রুটির মাঝ বরাবর খানিকটা নারকেলের মিশ্রণ রেখে রুটির প্রতিটি কোণা চারপাশ থেকে ভাঁজ করে মাঝখানে নিয়ে আসুন। সাথে রুটির চারকোণা আটকাতে মাঝখানে একটি লবঙ্গ গেঁথে দিন। লবঙ্গ এমনভাবে ঢোকাবেন যেন এর উপরের ফুলটা বাইরে থাকে।
ব্যাস, এবার প্যানে তেল গরম করে একটি একটি করে পিঠা ভেজে নিন। গাঢ় বাদামি রং হলে নামিয়ে অতিরিক্ত তেল ঝরিয়ে পরিবেশন করুন মজাদার লবঙ্গ লতিকা পিঠা।

Comments

comments

Close
%d bloggers like this: