আজ: ১৩ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩রা জিলকদ, ১৪৪২ হিজরি, রাত ১২:০২
সর্বশেষ সংবাদ
জীবন ধারা, স্বাস্থ্য নিয়মিত দুই বেলা ভাত খেলেই ডায়াবেটিসের ঝুঁকি

নিয়মিত দুই বেলা ভাত খেলেই ডায়াবেটিসের ঝুঁকি


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৮/১১/২০২০ , ৫:১০ অপরাহ্ণ | বিভাগ: জীবন ধারা,স্বাস্থ্য


অনেক তো তিন বেলাতেই ভাত খেয়ে থাকেন! বিশেষ করে দুপুরে ও রাতের খাবারে বেশিরভাগ বাঙালিরাই গরম ভাত খেয়ে থাকেন। তবে জানেন কি? নিয়মিত দুই বেলা ভাত খেলে শরীরে নানা রকম সমস্যা দেখা দেয়।
এমন তথ্যই দিয়েছেন বিজ্ঞানীরা। ভারতের ভবধারিনি বালাজি অব দ্য পপুলেশন হেলথ রিসার্চ ইস্টটিটিউট, কানাডার হ্যামিলটন হেলথ সায়েন্স ও ম্যাকমাস্টার ইউনিভার্সিটির গবেষকরা এই গবেষণায় শামিল হয়েছিলেন।
তাদের গবেষণা থেকেই উঠে আসা তথ্যগুলো চলতি মাসেই ডায়েবেটিক কেয়ার নামক আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে। সেখানে গবেষকরা দেখাচ্ছেন, সাদা চাল মিলে ছাটা হয়। এর ফলে চালের চাকচিক্য বাড়ে বটে কিন্তু ওপরে লেগে থাকা ভিটামিন বি-এর মতো জরুরি পুষ্টিকর উপাদান চলে যায়।
গবেষকদের মতে, দক্ষিণ এশিয়ার একটা বড় অংশে বেরিবেরির মতো ভিটামিনের ঘাটতিজনিত রোগ ছড়িয়ে পড়ার কারণও এই। পাশাপাশি গ্লাইসেমিক ইন্ডেক্সের এই চাল খেয়ে ব্লাডসুগারও বেড়ে যাচ্ছে।
এই গবেষণার জন্য বেছে নেয়া হয়েছে- ভারত, চিনসহ এশিয়ার মহাদেশের বেশ কয়েকটি দেশকে। সঙ্গে ছিল উত্তর আমেরিকা, ইওরোপ,দক্ষিণ আমেরিকার বেশ কয়েকটি দেশ। গুরুত্ব দেয়া হয় ব্রাজিলকেও।
উল্লেখ্য ২০১২ সালের একটি গবেষণা দেখিয়েছিল, প্রতিবার অতিরিক্ত ভাত খেলে ডায়াবেটিসের সম্ভাবনা ১১ শতাংশ বেড়ে যায়। এবারের গবেষণা আরও বৃহত্তর পরিসরে করা হয়। তাতেই প্রমাণ, দক্ষিণ এশিয়ার মানুষেরা জিনগতভাবেই ডায়াবেটিস-প্রবণ, আর খাদ্যাভ্যাসই তার মূল কারণ।

Comments

comments

Close
%d bloggers like this: