আজ: ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৯ই জিলকদ, ১৪৪২ হিজরি, দুপুর ১:০৯
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক বিহারের বিধানসভা নির্বাচন: ক্ষমতা হারাতে পারে বিজেপি জোট

বিহারের বিধানসভা নির্বাচন: ক্ষমতা হারাতে পারে বিজেপি জোট


পোস্ট করেছেন: অনলাইন ডেক্স | প্রকাশিত হয়েছে: ০৮/১১/২০২০ , ১১:২৮ পূর্বাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


করোনাভাইরাস (কভিড-১৯) মহামারীর মধ্যেই গত ১০ দিনে তিন দফায় বিহারের বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। রাজ্যের ৭ কোটি ৩০ লাখ ভোটার নির্ধারণ করেছেন ২৪৩ আসনের বিধানসভায় কে জিতবে। অবশ্য নীতীশ কুমারের নেতৃত্বাধীন এনডিএ ক্ষমতায় থাকবে নাকি মহাজোটের তেজস্বী যাদবের হাত ধরে পালাবদল আসবে চূড়ান্ত ফল জানতে অপেক্ষা করতে হবে ১০ নভেম্বর পর্যন্ত।
জানা গেছে, সবক’টি বুথফেরত সমীক্ষাতেই আরজেডি নেতা তেজস্বী যাদবের নেতৃত্বাধীন বিরোধী মহাজোট সবচেয়ে বেশি সংখ্যক আসন পাবে বলে ইঙ্গিত মিলেছে।
অবশ্য বুথফেরত সমীক্ষার রিপোর্ট সবসময় যে মেলে, তা নয়। অতীতে অনেক ক্ষেত্রেই তা মেলেনি। কিন্তু, কী হতে চলেছে তার সামগ্রিক একটা আভাস থাকে এ সমীক্ষায়।
বুথফেরত সমীক্ষায় অংশ নেওয়া ৪৫ শতাংশই জানিয়েছেন তারা তেজস্বী যাদবকেই বিহারের পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে দেখতে চাইছেন। মাত্র ৩৫ শতাংশ জানিয়েছেন, পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে তাদের পছন্দ নীতীশ কুমারই।
আনন্দবাজার জানায়, ২০১৫ সালে লালুপ্রসাদের আরজেডি এবং কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে লড়ে জেডিইউ ৭১টি আসন পেয়েছিল। বছরখানেকের মধ্যেই জোট ছেড়ে বিজেপির হাত ধরে তারা।
এবিপি নিউজ-সি ভোটারের করা বুথফেরত সমীক্ষার মতে, এবার তাদের আসন সংখ্যা হতে পারে ৩৮ থেকে ৪৬। বিজেপি পেতে পারে ৬৬ থেকে ৭৪টি আসন। গতবার যা ছিল ৫৪। সব দল মিলিয়ে এনডিএ’র আসন সংখ্যা ১০৪ থেকে ১২৮ এর মধ্যে থাকবে বলে এই বুথফেরত সমীক্ষার অভিমত।
বিহারের ২৪৩ আসনের বিধানসভায় ক্ষমতা দখল করতে গেলে ১২২টি আসন জিততে হবে। এনডিএ’র আসন সংখ্যা যদি ১০৪-এ আটকে যায়, তা হলে নীতীশের চতুর্থবার মুখ্যমন্ত্রী হওয়ার স্বপ্ন হয়তো অধরাই থেকে যাবে।
এবিপি নিউজ-সি ভোটারের সমীক্ষা মতে, বিরোধী জোট ১০৮ থেকে ১৩১টি আসন পেতে পারে। আরজেডির আসন সংখ্যা হতে পারে ৮১ থেকে ৮৯টি। গতবার তারা পেয়েছিল ৮০টি আসন। কংগ্রেস পেতে পারে ২১ থেকে ২৯টি আসন এবং বামেরা ৬ থেকে ১৩টি।
রিপাবলিক টিভি-জন কি বাত’র সমীক্ষা অনুযায়ী এনডিএ’র আসন থাকতে পারে ৯১- ১১৭-এর মধ্যে। মহাজোট পেতে পারে ১১৮-১৩৮টি আসন।
টুডেজ চাণক্যের সমীক্ষা অনুযায়ী, মহাজোট প্রায় ৪৪ শতাংশ ভোট পেতে চলেছে। সেটা সত্যি হলে, তেজস্বীর পক্ষে কার্যত ঝড় উঠতে চলেছে। ওই সংস্থার মতে, মহাজোট জিততে পারে প্রায় ১৮০টি আসন। আর এনডিএ নেমে যেতে পারে ৫৫ আসনে।

Comments

comments

Close
%d bloggers like this: