আজ: ১২ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ২৯শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ২রা জিলকদ, ১৪৪২ হিজরি, সন্ধ্যা ৭:৩১
সর্বশেষ সংবাদ
খেলাধূলা আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন চিগুম্বুরা

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন চিগুম্বুরা


পোস্ট করেছেন: অনলাইন ডেক্স | প্রকাশিত হয়েছে: ০৭/১১/২০২০ , ৭:৫০ অপরাহ্ণ | বিভাগ: খেলাধূলা


দীর্ঘদিন জিম্বাবুয়ের ক্রিকেটকে টানছেন হাতেগোনা কয়েকজন। হ্যামিলটন মাসাকাদজা ছিলেন তাদের অন্যতম। বছর ঘুরেছে তিনি সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। এরপর ছিলেন এলটন চিগুম্বুরা, ব্রেন্ডন টেইলর এবং শন উইলিয়ামস। তাদের মধ্যে ৩৪ বছর বসয়ী চিগুম্বুরাও আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায়ের ঘোষণা দিলেন।
পাকিস্তানের মাটিতে ওয়ানডের পর টি-২০ সিরিজ খেলছে জিম্বাবুয়ে। ১৬ বছর জাতীয় দলের হয়ে খেলা পেস অলরাউন্ডার চিগুম্বুরার ওই সিরিজই আন্তর্জাতিক ক্রিকেটের শেষ। দেশের হয়ে ২১৩ ওয়ানডে, ১৩ টেস্ট এবং ৫৬ টি-২০ খেলা ডানহাতি বোলার ও ব্যাটসম্যান শনিবার এমনই ঘোষণা দিয়েছেন।
মাত্র ১৫ বছরে বয়সে ২০০২ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় চিগুম্বুরার। ১৭ বছর বয়সেই ডাক পেয়ে যান জাতীয় দলে। ২০০৪ সালে শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে এবং টেস্ট অভিষেক হয় তার। বাংলাদেশের বিপক্ষে ক্যারিয়ারের প্রথম টি-২০ খেলেন ২০০৬ সালে। ২০১০ সালে তিনি ওয়ানডে এবং ২০১৪ সালে টি-২০ ফরম্যাটে দেশকে নেতৃত্ব দিয়েছেন।
দেশের হয়ে দীর্ঘ ক্যারিয়ারে সব ফরম্যাট মিলিয়ে ৫৭৬১ রান করেছেন এই অলরাউন্ডার। জিম্বাবুয়ের ওয়ানডে ইতিহাসে ষষ্ঠ সর্বোচ্চ রান চিগুম্বুরার নামের পাশে। এছাড়া নিজের ঝুলিতে ভরেছেন ১৩৮ উইকেট। আন্তর্জাতিক ক্যারিয়ারে দুই সেঞ্চুরির মালিক চিগুম্বুরা ২০১৪ সালে বাংলাদেশের বিপক্ষে শেষ টেস্ট এবং ২০১৮ সালে শেষ ওয়ানডে খেলেছেন।

Comments

comments

Close
%d bloggers like this: