আজ: ১২ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ২৯শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ২রা জিলকদ, ১৪৪২ হিজরি, রাত ১১:২২
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক থর মরুভূমিতে ২ লক্ষ বছর আগের নদীর সন্ধান!

থর মরুভূমিতে ২ লক্ষ বছর আগের নদীর সন্ধান!


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৭/১১/২০২০ , ১১:৩৫ পূর্বাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


এখন মরুভূমি ঠিকই। কিন্তু এক সময়ে এখান দিয়ে বয়ে যেত নদী।
থর মরুভূমির ঘটনা। সাম্প্রতিক গবেষণায় জানা গেছে, থরের মাঝখান দিয়ে ১ লক্ষ ৭২‌ হাজার বছর আগে বয়ে যেত নদী! হিসেবে সময়টা দাঁড়াচ্ছে প্রস্তরযুগ।
এর আগেও রাজস্থানের থর মরুভূমিতে নদী বয়ে যাওয়ার প্রমাণ মিলেছে। তবে সায়েন্স রিভিউজ জার্নালে প্রকাশিত এই গবেষণায় অনেকেই চমকে গিয়েছেন।
জার্মানির দ্য ম্যাক্স প্লাঙ্ক ইনস্টিটিউট ফর দ্য সায়েন্স অফ হিউম্যান হিস্ট্রি বিশ্ববিদ্যালয়, তামিলনাড়ুর আন্না বিশ্ববিদ্যালয় এবং কলকাতার ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ’ (আইআইএসইআর) – এই তিন বিশ্ববিদ্যালয় মিলে এই গবেষণাটি সম্পন্ন করেছে। এতে বলা হয়েছে, প্রস্তরযুগে থর মরুভূমির মধ্যবর্তী এলাকা আজকের মতো ছিল না। সে সময়ে বিকানের সংলগ্ন নাল কোয়েরি এলাকা দিয়ে বয়ে যেত নদী। যদিও বর্তমানে বিকানের থেকে অন্তত ২০০ কিলোমিটার দূরে বইছে নদী। তখন অবশ্য চারিদিকে এরকম মরুভূমি ছিল না। ছিল উর্বর জমি। আফ্রিকা থেকে আসা একদল মানবগোষ্ঠী তাদের বাসস্থানও গড়েছিল এখানে। পরে তারা আশপাশে ছড়িয়ে পড়ে।
মহাকাশ থেকে তোলা থরের একাধিক ছবি নিয়ে শুরু হয়েছিল বিস্তারিত গবেষণা। তাতে একাধিক রেখা লক্ষ্য করেন গবেষকেরা। ভাল ভাবে পরীক্ষা করে তাঁরা দেখেন, সেটি আসলে কোনও নদীর গতিপথ। এর পরই ওই এলাকায় গিয়ে গবেষণা শুরু করেন তাঁরা। ৯৫ থেকে ৭৮ হাজার বছর আগেও এই এলাকা দিয়ে নদী বহমান ছিল। তবে তার পরেই তা শুকিয়ে যেতে থাকে।
গবেষকদের দাবি, থর মরুভূমি এলাকায় ঠিকমতো সন্ধান করলে প্রস্তরযুগের আরও অনেক প্রমাণ উঠে আসবে।
আন্না বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর ওশেন ম্যানেজমেন্ট-এর এক অধ্যাপক বিষয়টি নিয়ে জানান, থর হয়তো ইদানীং কালে মরুভূমিতে পরিণত হয়েছে। কিন্তু এ অঞ্চলে প্রচুর পেলিও চ্যানেল রয়ে গিয়েছে। যেখান দিয়ে এক সময়ে নদী বয়ে যেত। এখন সেসব বালিয়াড়িতে ঢেকে গেছে।

Comments

comments

Close
%d bloggers like this: