আজ: ১৩ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩রা জিলকদ, ১৪৪২ হিজরি, রাত ১২:১৭
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক জর্জিয়ায় সমানে সমান, পেনসিলভেনিয়ায় ব্যবধান কম

জর্জিয়ায় সমানে সমান, পেনসিলভেনিয়ায় ব্যবধান কম


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৬/১১/২০২০ , ২:১৫ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


যুক্তরাষ্ট্রের নির্বাচনী ব্যাটলগ্রাউন্ড হিসেবে পরিচিত অঙ্গরাজ্যগুলোতে চলছে হাড্ডাহাড্ডি লড়াই।
জর্জিয়া, নর্থ ক্যারোলাইনা, পেনসিলভেনিয়া, নেভাদা ও অ্যারিজোনা-এই পাঁচ অঙ্গরাজ্যের মধ্যে একটিতে সমানে সমান এবং বাকি চারটিতে দুইটি করে আসনে পরস্পর থেকে এগিয়ে আছেন ডোনাল্ড ট্রাম্প আর জো বাইডেন।
ফক্স নিউজের হিসাব মতে, ২৬৪টি ইলেক্টোরাল কলেজ ভোট নিয়ে চূড়ান্ত বিজয়ের কাছাকাছি ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন। অন্যদিকে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪টি ইলেক্টোরাল।
মার্কিন প্রেসিডেন্ট হওয়ার জন্য ৫৩৮টি ইলেক্টোরাল কলেজের জন্য লড়েছেন প্রার্থী দু’জন। জয় পেতে দরকার দুই-তৃতীয়াংশ ইলেক্টোরাল, অর্থাৎ ২৭০টি।
অঙ্গরাজ্য পাঁচটির মধ্যে সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতা চলছে জর্জিয়া ও পেনসিলভেনিয়ায়। এগিয়ে থাকা রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ব্যবধান কমিয়ে এনেছেন বাইডেন।
সিএনএনের দেয়া পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, জর্জিয়ায় ৯৯ শতাংশ ভোট গণনা করা হয়েছে। দেখা যাচ্ছে, ট্রাম্প এবং বাইডেন দুইজনেই সমানে সমান। দুই প্রতিদ্বন্দ্বিই ভোট পেয়েছেন ৪৯ দশমিক ৪ শতাংশ করে। ১৬ ইলেকটোরাল ভোটের এ রাজ্যে গতবার ট্রাম্প জয়ী হয়েছিলেন।
অন্যদিকে পেনসিলভানিয়াতেও ব্যবধান কমিয়ে এনেছেন। ট্রাম্পের সঙ্গে বাইডেনের ব্যবধান মাত্র .৩ শতাংশ। অঙ্গরাজ্যটিতে ভোট গণনা হয়েছে ৯৫ শতাংশ। এর মধ্যে ট্রাম্প ভোট পেয়েছেন ৪৯.৫ শতাংশ এবং বাইডেন পেয়েছেন ৪৯.২ শতাংশ। ২০ ইলেকটোরাল ভোটের এ রাজ্যেও গতবার ট্রাম্প জয় পেয়েছিলেন।
এদিকে আলাস্কায় ভোট গণনা হয়েছে ৪৭ শতাংশ। সেখানে বিপুল ভোটে এগিয়ে আছেন ট্রাম্প। তবে ডাকযোগে আসা বিপুল পরিমাণ ভোট গণনা এখনও বাকি। ৮৯ শতাংশ ভোট গণনা হওয়া নেভাদাতে ব্যবধান কমিয়ে এনেছেন ট্রাম্প। সেখানে বাইডেনের সঙ্গে তার ব্যবধান মাত্র ০.৯ শতাংশ। তবে অ্যারিজোনায় বাইডেন থেকে ১.৬ শতাংশ ভোটে পিছিয়ে আছেন মার্কিন প্রেসিডেন্ট। অঙ্গরাজ্যটিতে ভোট গণনা হয়েছে ৯০ শতাংশ।

Comments

comments

Close
%d bloggers like this: