আজ: ২৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার, ১৪ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ২২শে সফর, ১৪৪৩ হিজরি, সকাল ৮:২৮
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক মার্কিন নির্বাচনে রেকর্ড গড়লেন তারা

মার্কিন নির্বাচনে রেকর্ড গড়লেন তারা


পোস্ট করেছেন: অনলাইন ডেক্স | প্রকাশিত হয়েছে: ০৬/১১/২০২০ , ৮:৩০ পূর্বাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে কে হচ্ছে পরবর্তী প্রেসিডেন্ট তা এখনও চূড়ান্ত হয়নি। মার্কিন মসনদে কে বসছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প নাকি ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন সেটি জানতে হলে অপেক্ষ করতে হবে আরও সময়। তবে বেশ কয়েকটি শহর ও রাজ্যে স্থানীয় ও ফেডারেল পদে বিজয়ী প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছে।
এবার বিপুল পরিমাণ নারী প্রার্থীর পাশাপাশি সমকামী, উভকামী, রূপান্তরকামী ও তৃতীয় লিঙ্গের প্রার্থীরা জয়ী হয়ে ইতিহাস গড়েছেন। এমন খবরই পাওয়া গেছে সংবাদমাধ্যম সিএনএন, এপি ও রয়টার্সের কাছ থেকে।
সেন্টার ফর আমেরিকান উইম্যান অ্যান্ড পলিটিকস (সিএডব্লিউপি) জানায়, এ বছর মার্কিন প্রতিনিধি পরিষদ নির্বাচনে রেকর্ডসংখ্যক ২৯৮ জন নারী প্রার্থী হন। তাদের মধ্যে ১১৫ জন কৃষ্ণাঙ্গ, ল্যাটিনো ও নেটিভ আমেরিকান। ২০১৮ সালের সিনেট নির্বাচনে নারী প্রার্থীর সংখ্যা ছিল ২৩৪। সিনেটে প্রার্থী হয়েছিলেন ২০ জন নারী, ২০১৮ সালে এ সংখ্যা ছিল ২৩।
দেশটির প্রথম রূপান্তরকামী সিনেটর নির্বাচিত হয়ে ইতিহাস গড়েছেন সারাহ ম্যাকব্রাইড (৩০)। ডেলাওয়ারের সিনেটর পদে জয়ের পর ম্যাকব্রাইড বলেন, ‘আজকারের নির্বাচনী ফলাফল তরুণ রূপান্তরকামীদের বিশেষ বার্তা দেবে। তারা জানবে তাদের স্বপ্ন অন্যদের থেকে আলাদা নয়।’
মিসৌরিতে প্রথম নারী কৃষ্ণাঙ্গ কংগ্রেস সদস্য নির্বাচিত হয়েছেন ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ অধিকারকর্মী কোরি বুশ। ওয়াইউমিংয়ের প্রথম নারী সিনেটর নির্বাচিত হয়ে ইতিহাস গড়েছেন রিপাবলিকান প্রার্থী সিনথিয়া লুমিস। প্রথম আফ্রো-ল্যাটিনো সমকামী হিসেবে নিউইয়র্কের পঞ্চম কংগ্রেসনাল ডিস্ট্রিক্টে জয় পেয়েছেন ডেমোক্রেট রিটচি টোরেস (৩২)। প্রথম কৃষ্ণাঙ্গ সমকামী হিসেবে ১৭তম ডিস্ট্রিক্টে নির্বাচিত হয়েছেন ডেমোক্রেট প্রার্থী মনডেইলি জোনস (৩৩)।
ফ্লোরিডার ৩৫তম ডিস্ট্রিক্ট থেকে প্রথম সমকামী সিনেটর নির্বাচিত হয়েছেন ডেমোক্রেট শেভরিন জোনস। এ নিয়ে দু’জন মার্কিন সিনেটর প্রকাশ্যে সমকামী হিসেবে নিজেদের ঘোষণা দিয়েছেন। নিউইয়র্কের ব্রুকলিনের ২৫তম ডিস্ট্রিক্টে রাজ্য সিনেটর নির্বাচিত হয়েছেন প্রথম কৃষ্ণাঙ্গ উভকামী জাভারি ব্রিসপোর্ট। মার্কিন প্রতিনিধি পরিষদে ভারমন্টের ৬-৭ ডিস্ট্রিক্টে জিতেছেন ২৬ বছরের রূপান্তরকামী তরুণী টেইলর স্মল। প্রতিনিধি পরিষদে ফ্লোরিডার ৭০তম ডিস্ট্রিক্ট থেকে প্রথম উভকামী কৃষাঙ্গ নারী হিসেবে জয় পেয়েছেন ডেমোক্রেট মাইকেল রায়নার।
প্রথম মুসলিম হিসেবে ওকালহামার ৮৮তম ডিস্ট্রিক্ট থেকে প্রতিনিধি পরিষদে জয় পেয়েছেন ডেমোক্র্যাট মাউরি টুর্নার (২৭)। কেনসাসের ৮৬তম ডিস্ট্রিক্ট থেকে প্রতিনিধি পরিষদে জয় পেয়েছেন নেটিভ আমেরিকান ও রূপান্তরকামী ডেমোক্র্যাট স্টেফানি বেয়ার। ফ্লোরিডার মিয়ামি-ডেড কাউন্টিতে প্রথম নারী মেয়র হিসেবে নির্বাচিত হয়ে রেকর্ড গড়েছেন ডেমোক্রেট ডেনিয়েলা লাভিনি কাভা।

Comments

comments

Close
%d bloggers like this: