আজ: ১৪ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৪ঠা জিলকদ, ১৪৪২ হিজরি, রাত ৯:৫৪
সর্বশেষ সংবাদ
বাংলাদেশ প্রেসক্রিপশন ছাড়া ঔষধ বিক্রি করবেন না: মহাপরিচালক

প্রেসক্রিপশন ছাড়া ঔষধ বিক্রি করবেন না: মহাপরিচালক


পোস্ট করেছেন: অনলাইন ডেক্স | প্রকাশিত হয়েছে: ০৫/১১/২০২০ , ৫:১৩ অপরাহ্ণ | বিভাগ: বাংলাদেশ


শ্রীমঙ্গল উপজেলার ফার্মেসী মালিকদের উদ্দেশ্যে ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোঃ মাহবুবুর রহমান বলেছেন, প্রেসক্রিপশন ছাড়া ঔষধ বিক্রি করবেন না।
আজ বৃহস্পতিবার সকাল ১১ টায় শ্রীমঙ্গল ইন হোটেলে ‘বাংলাদেশ মডেল ফার্মেসী ও মডেল মেডিসিন শপের প্রয়োজনীয়তা ও সম্ভাবনা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহবান জানান।
ব্রিটিশ সরকারের অর্থায়নে এবং বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগিস্ট সোসাইটি ও ম্যানেজমেন্ট সায়েন্সেস ফর হেলথ এর সহযোগিতায় আয়োজিত অনুষ্ঠানে বিসিডিএস মৌলভীবাজার শাখা সভাপতি এমদাদুল হক মছনুর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা সিভিল সার্জন তৌহিদ আহমেদ, ঔষধ প্রশাসন অধিদপ্তরের উপ-পরিচালক মো: সালাউদ্দিন, মৌলভীবাজার জেলা ঔষধ প্রশাসন অধিদপ্তরের সহকারী পরিচালক সালমা সিদ্দিকা ও বিসিডিএস শ্রীমঙ্গল উপজেলা শাখার সভাপতি অধ্যক্ষ সৈয়দ মনসুরুল হক।
প্রধান অতিথি নিরাপদ এবং সঠিকভাবে সেবা প্রদানের বিষয়ে দিকনির্দেশনা প্রদান করে বলেন, ফার্মেসীতে সেবা প্রদানে অবশ্যই প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষকর্মী রাখতে হবে। তিনি জানান, মুজিববর্ষ উপলক্ষ্যে ঔষধ প্রশাসন প্রতিটি জেলায় অন্তত একটি মডেল ফার্মেসি ও উপজেলায় মডেল মেডিসিন শপ প্রতিষ্ঠায় কাজ করছে।
গতকাল মৌলভীবাজারে অনুষ্ঠিত এক আলোচনায় ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোঃ মাহবুবুর রহমান বলেন, লাইসেন্স ও ফার্মাসিস্ট বিহীন কোন ফার্মেসি থাকবে না। মৌলভীবাজার জেলার ফার্মেসী মালিকদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা ইনভয়েস ছাড়া কেনাকাটা করবেন না। কোনভাবেই আপনারা রেজিস্টার্ড ডাক্তারের পরামর্শ ছাড়া এন্টিবায়োটিক বিক্রি করবেন না এবং পুরো ডোজ ছাড়া দিবেন না। একটা কথা মনে রাখবেন, ফিজিসিয়ান স্যাম্পল বিক্রির জন্য নয়। আর মেয়াদোত্তীর্ণ ঔষধের পরিবর্তে যদি কোন কোম্পানি ফিজিসিয়ান স্যাম্পল দেয় সেসব কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

Comments

comments

Close
%d bloggers like this: