আজ: ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই সফর, ১৪৪৩ হিজরি, সন্ধ্যা ৭:৪৭
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক, উপমহাদেশ ভারতে ফের ঊর্ধ্বমুখী সংক্রমণ ও মৃত্যু

ভারতে ফের ঊর্ধ্বমুখী সংক্রমণ ও মৃত্যু


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৫/১১/২০২০ , ৩:১৪ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক,উপমহাদেশ


বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ করোনাক্রান্ত দেশ ভারতে আবারও বেড়েছে সংক্রমণ ও প্রাণহানি। গত একদিনেও অর্ধ লক্ষাধিক ভারতীয়র করোনা শনাক্ত হয়েছে। এতে করে আক্রান্তের সংখ্যা সাড়ে ৮৩ লাখ ছাড়িয়ে গেছে। থেমে নেই প্রাণহানিও। নতুন করে ৭০৪ জনের মৃত্যু হয়েছে সেখানে। তবে আশা জাগাচ্ছে সুস্থতা।
ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আনন্দবাজারের প্রতিবেদনে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় ৫০ হাজার ২১০ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এতে করে সংক্রমিতের সংখ্যা বেড়ে ৮৩ লাখ ৬৪ হাজার ৮৬ জনে দাঁড়িয়েছে।
অন্যদিকে, গত একদিনে প্রাণহানি ঘটেছে ৭০৪ জনের। এ নিয়ে এখন পর্যন্ত ১ লাখ ২৪ হাজার ৩১৫ জনের মৃত্যু হলো করোনায়। দেশটিতে এখন পর্যন্ত ১১ কোটি ৪২ লাখ ৮ হাজারের বেশি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় ১২ লাখ ৯ হাজারের বেশি।
বিশ্ব তালিকায় মার্কিন যুক্তরাষ্ট্রের পরেই বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ করোনাক্রান্ত দেশ হলো ভারত।
এর মধ্যে কেরল, দিল্লি এবং পশ্চিমবঙ্গে দৈনিক সংক্রমণ আজও ৭ হাজারের আশপাশেই। কর্নাটক, তালিনাড়ু, অন্ধ্রপ্রদেশ, উত্তরপ্রদেশে দৈনিক সংক্রমণ গত কয়েকদিনে অনেকটা কমেছে। মহারাষ্ট্রেও তা সাড়ে ৫ হাজারে নেমে এসেছে। মোট আক্রান্তের নিরিখে যদিও শীর্ষে মহারাষ্ট্র।
এর পর কর্নাটক, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ, কেরল, দিল্লি এবং পশ্চিমবঙ্গ। ওড়িশার মোট আক্রান্ত ৩ লাখ। তেলঙ্গানা, বিহার, অসম, রাজস্থানেও মোট আক্রান্ত ২ লাখের বেশি। পশ্চিমবঙ্গের মোট আক্রান্ত বেড়ে এখন ৩ লাখ ৯০ হাজারের কাছাকাছি।
অন্যদিকে প্রায় এক-তৃতীয়াংশ মৃত্যুই মহারাষ্ট্রে। দ্বিতীয় ও তৃতীয়তে কর্নাটক এবং তামিলনাড়ু। এরপর ক্রমান্বয়ে রয়েছে উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, পশ্চিমবঙ্গ ও দিল্লি।
অন্যদিকে গত ২৪ ঘণ্টায়ও ৫৫ হাজার ৩৩১ জন রোগী সুস্থতা লাভ করেছেন। এতে করে বেঁচে ফেরার সংখ্যা বেড়ে ৭৭ লাখ ১১ হাজার ৮০৯ জনে পৌঁছেছে। দেশটিতে বর্তমানে সক্রিয় রোগীর সংখ্যা কমে ৫ লাখ ২৭ হাজার ৯৬২ জনে দাঁড়িয়েছে।

Comments

comments

Close
%d bloggers like this: