আজ: ১৮ই অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, রবিবার, ২রা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ১লা রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি, রাত ১২:৫১
সর্বশেষ সংবাদ
জাতীয়, বিশেষ প্রতিবেদন শিশুদের সমস্যা তুলে ধরল শিশুরাই

শিশুদের সমস্যা তুলে ধরল শিশুরাই


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১০/১০/২০২০ , ৪:০০ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়,বিশেষ প্রতিবেদন


সারা দেশের ৪০ জন শিশুর অংশগ্রহণে অনলাইনে আজ হয়ে গেল শিশু সংলাপ। সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ এর উদ্যোগে ‘বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ, ২০২০’ উদযাপনের অংশ হিসেবে এর আয়োজন হয়, যাতে সহযোগী ছিল বাংলাদেশ শিশু একাডেমি, সহযোগী সংগঠন এম,এস,এস, সেইন্ট বাংলাদেশ, বিটিএস ও সীপ।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আশরাফ আলী খান খসরু, প্রতিমন্ত্রী, সমাজকল্যাণ মন্ত্রণালয়। বিশেষ অতিথি হিসেবে ছিলেন সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলাম ও মো. মুহিবুজ্জামান, যুগ্ম সচিব, শিশু ও সম্বনয় উইং, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। অনুষ্ঠানে সঞ্চালনা করেন আবদুল্লা আল মামুন, পরিচালক, চাইল্ড রাইটস্ গর্ভনেন্স অ্যান্ড চাইল্ড প্রোটেকশন, সেভ দ্য চিলড্রেন।

সাম্প্রতিক সময়ে শিশু হত্যা ও ধর্ষণের ঘটনাগুলোর দ্রুত বিচার দাবি করে শিশুরা। সকল ক্ষেত্রে শিশুদের প্রতি শারীরিক ও মানসিক শাস্তি, বাল্যবিয়ে, মাদক গ্রহণ ও বিক্রি বন্ধের দাবিসহ সাইবার বুলিংয়ের শিশুদের বিশেষ নিরপত্তার কথা তুলে ধরে শিশুরা। এ সময় শিশুদের বিভিন্ন অধিকারের কথাও তুলে ধরে শিশু অধিকার বাস্তবায়নে সরকারের প্রশংসাও করে। শিশুরা পিছিয়ে পড়া শিশুদের বিভিন্ন বিষয়ে সরকারের বতর্মান পরিকল্পনার কথাও জানতে চায় অতিথিদের কাছে। সুরক্ষা ও শিশু অধিকার রক্ষায় সরকারের নানা উদ্যোগের কথা জানিয়ে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বলেন, শিশুদের যেকোনো যৌক্তিক দাবিতে তিনি ও তার মন্ত্রণালয় সবসময় পাশে থাকবে। পথশিশু, পিছিয়েপড়া শিশুদের নিয়ে কাজ করতে চাইলে আগ্রহী সংগঠনসমূহকে সবধরণের সহযোগিতারও আশ্বাস দেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী। এ সময় তিনি সমাজের বিত্তবানদের পিছিয়েপড়া শিশুদের উন্নয়নে এগিয়ে আশারও আহ্বান জানান।

অনুষ্ঠানে সেভ দ্য চিলড্রেনের কাট্রি ডিরেক্টর অনো ভ্যান ম্যানেন বলেন, শিশুদের অধিকার বাস্তবায়নে সব ধরনের বিষয়ের প্রতি সকলের আরো গুরুত্ব দেওয়া জরুরি । শিশুদের স্বাভাবিক ভাবে বেড়ে ওঠার ক্ষেত্রে পরিবারের পাশাপাশি রাস্ট্রের ভূমিকার কথাও তুলে ধরেন তিনি। তিন বলেন, শিশু শ্রম, শিশু ‍নির্যাতন ‍ও বাল্য বিবাহ শিশু অধিকার বাস্তবায়নে প্রধান অন্তরায়।

অনুষ্ঠানে উপস্থিত সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলাম বলেন, শিশুদের পাশে সমাজ সেবা অধিদপ্তর রয়েছে। আর পিছিয়ে পড়া শিশুদের নিয়ে কাজ করতে বর্তমান সরকার বদ্ধপরিকর। তবে তিনি শিশুদেরকে এখন অনলাইন ব্যবহারে বিশেষভাবে সচেতন থাকতে বলেন।

অনুষ্ঠানে উপস্থিত মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. মুহিবুজ্জামান বলেন, আমাদের সরকার শিশু বান্ধব সরকার। শিশু মন্ত্রণালয় শিশুদের নিয়ে সব ধরণের যুগোপযোগি সিদ্ধান্ত নিচ্ছে বলেও জানান তিনি। বর্হিবিশ্বের সাথে তাল মিলিয়ে বর্তমান সরকার শিশু অধিকার বাস্তবায়ন করছে।

মাননীয় প্রতিমন্ত্রির সাথে একমত প্রকাশ করে আবদুল্লা আল মামুন, পরিচালক, চাইল্ড রাইটস্ গর্ভনেন্স অ্যান্ড চাইল্ড প্রোটেকশন, সেভ দ্য চিলড্রেন বলেন ব্যক্তি, বেসরকারি প্রতিষ্ঠান ও রাষ্ট্রীয় উদ্যোগ গুলোকে এক্সুত্রে গেথে যূথবদ্ধ ভাবে কাজ করার মধ্যদিয়েই এবারের শিশু সপ্তাহের যে স্লোগান “শিশুর সাথে, শিশুর তরে, বিশ্ব গড়ি নতুন করে”, তা বাস্তবায়ন সম্ভব।

অলাইনে অনুষ্ঠিত এ সংলাপে আরো উপস্থিত ছিলেন সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ ও সহযোগী সংগঠন এম,এস,এস, সেইন্ট বাংলাদেশ, বিটিএস, সিপ এর কর্মকর্তাবৃন্দ।

উল্লেখ্য, শিশু অধিকার সপ্তাহ ৫ অক্টোবর শুরু হয়েছে এবং ১১ অক্টোবর পর্যন্ত বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হবে।

Comments

comments

Close