আজ: ১৭ই অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, শনিবার, ১লা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ৩০শে সফর, ১৪৪২ হিজরি, দুপুর ২:৪৬
সর্বশেষ সংবাদ
ফেসবুক থেকে সাংবাদিকতা: পেশার প্যাশন এবং পেরেশানি

সাংবাদিকতা: পেশার প্যাশন এবং পেরেশানি


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২৩/০৯/২০২০ , ১২:৪৮ পূর্বাহ্ণ | বিভাগ: ফেসবুক থেকে


পেশা এবং নেশা হিসেবে নিতে না পারলে কারো সাংবাদিকতায় আসা সঠিক সিদ্ধান্ত নয়। এমন পেশা বেছে নিতে যাওয়া যাবে না, যা উপভোগ করার ক্ষেত্রে অন্তরায় থাকে। সাংবাদিকতার জন্য যদি প্যাশন না থাকে, তাহলে সাংবাদিক হওয়া কারোরই উচিৎ নয়। যদি কেউ তার নিয়মিত সামাজিক অনুষ্ঠানে অংশ নিতে চায়, তাহলে সাংবাদিকতা তার পেশা নয়— এটা সব সময় মনে রাখতে হয় একজন সাংবাদিককে।
সাংবাদিকতায় আসতে চান এমন অনেক তরুন-যুবা প্রশ্ন করেন, কীভাবে একজন ভালো সাংবাদিক হওয়া যাবে? এমন প্রশ্নের উত্তর দেওয়া একটু জটিলই। তবে মোটা দাগে একজন যোগ্য-দক্ষ সাংবাদিক হতে হলে যেসব যোগ্যতা লাগবে-

১. কমন সেন্স। বলা হয়ে থাকে, কমনসেন্স ইজ নট সো কমন।
২. শিক্ষাগত ও লেখালেখির যোগ্যতা। শিক্ষাগত যোগ্যতা আছে, কিন্তু লেখালেখির অভ্যাস নেই, তাদের জন্য সাংবাদিকতা নয়।
৩. ভাষাগত দক্ষতা। ভাষা নিয়ে শুধু কবি-সাহিত্যিক বা ভাষাবিদরাই ভাববেন, তা নয়। একজন সাংবাদিককেও ভাষার ওপর দখল থাকতে হবে।
৪. প্রভাবশালী ব্যক্তি বা প্রতিষ্ঠানের চাপ সামলানোর লড়াকু মানসিকতা। এই মানসিকতা না থাকলে তার জন্য সাংবাদিকতা পেশা নয়।
৫. যে কোনো শারিরীক-মানসিক চাপ সহ্য করার ক্ষমতা এবং
৬. সবার সঙ্গে ভাব জমানোর ক্ষমতা। এর মানে তার মাঝে ডুবে যাওয়া নয় এবং
৭. সর্বোপরি প্যাশন। প্যাশন শব্দের নানা অর্থ আছে। তবে আমার মতে প্যাশন মানে হল কাজের প্রতি মুগ্ধতা বা আসক্তি। শত যোগ্যতা থাকার পরও আপনার যদি সাংবাদিকতার প্রতি মুগ্ধতা না থাকে, তাহলে এই পথ আপনার নয়।

সাংবাদিকতার দায়িত্ব পালন করতে গিয়ে একজন সাংবাদিককে জীবনের সবচেয়ে বড় সেক্রিফাইসটুকু করতে হয়। এই সেক্রিফাইস কোনো প্রভাবশালী ব্যক্তি বা রাষ্ট্রের কাছে নয়; নিজের পরিবারের কাছে। সাংবাদিকতা করতে গিয়ে একজন সাংবাদিক যে পরিবারকে সময় দেওয়া, তাদের সঙ্গ দেওয়া থেকে বঞ্চিত করেন; তার তুলনা নেই। এর মূল্য কোনো কিছু দিয়েই বিচার করা যায় না। এই সেক্রিফাইসটুকু করার জন্য একজন সাংবাদিককে সর্বাগ্রে প্রস্তুত থাকতে হয়। এর বাইরে নানা চাপ থাকে, রাষ্ট্রের বা প্রভাবশালী ব্যক্তি বা প্রতিষ্ঠানের চাপ সামলানোর মতো মানসিকতা সাংবাদিকের থাকতে হবে।

সাংবাদিকতা এমনই এক নেশা, যা অনেক সময় অন্য সৃজনশীলতা নষ্ট করে দেয়। এ কারণেই হয়ত কবি শামসুর রাহমান একবার এক সাক্ষাৎকারে বলেছিলেন, তিনি সাংবাদিকতা না ছাড়লে কোনোদিনই কবি হতে পারতেন না। বড় ধরণের সেক্রিফাইসের মানসিকতাও একজন সাংবাদিকের থাকতে হয়।

লিখেছেন: লুৎফর রহমান হিমেল , সম্পাদক ,প্রিয়দেশ ।

Comments

comments

Close