আজ: ১৮ই সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, শুক্রবার, ৩রা আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ১লা সফর, ১৪৪২ হিজরি, রাত ১১:২৭
সর্বশেষ সংবাদ
অর্থ ও শিল্প কলকাতায় ‘পানির দামে’ ইলিশ, দেশে বাড়ছে পেঁয়াজের ঝাঁজ

কলকাতায় ‘পানির দামে’ ইলিশ, দেশে বাড়ছে পেঁয়াজের ঝাঁজ


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১৫/০৯/২০২০ , ১২:২৪ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও শিল্প


বাংলাদেশ থেকে ভারতের কলকাতায় ইলিশের প্রথম চালান পৌঁছেছে মঙ্গলবার সকালে। আর এর মধ্যেই সেখানকার বাজারগুলোতে ইলিশের দামে প্রভাব পড়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ। সংবাদমাধ্যমটি দাবি করছে, পশ্চিমবঙ্গে এখন পানির দামে বিক্রি হচ্ছে পদ্মার ইলিশ। এদিকে ভারত থেকে পেঁয়াজ রফতানি হঠাৎ বন্ধ করে দেওয়ায় বিপাকে পড়েছে বাংলাদেশের ক্রেতা ও বিক্রেতারা।

জি নিউজের প্রতিবেদনে ভারতের কলকাতার দমদম-পাতিপুকুর বাজারের ইলিশ মাছের দামের পরিস্থিতি তুলে ধরা হয়। প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার বাংলাদেশের পাঠান ইলিশের মধ্যে একটন গেছে ওই বাজারে। সেখানে বড়ো একটি ইলিশ বিক্রি হচ্ছে এক হাজার ২০০ ভারতীয় রুপিতে। এছাড়া ছোট একটি ইলিশ মিলছে ৮০০ থেকে ৯০০ ভারতীয় রুপিতে।

এদিকে হঠাৎ করে ভারত থেকে পেঁয়াজ রফতানি বন্ধের দেশের খুচরা বাজারে রাতারাতি এ পণ্যটির দাম বেড়ে গেছে। জানা গেছে, মাত্র একদিনের ব্যবধানে কেজিতে ২৫ থেকে ৩০ টাকা বেড়ে দেশি পেঁয়াজ বর্তমানে বিক্রি হচ্ছে ৯৫ থেকে ১০০ টাকায়। পেঁয়াজের বাড়তি দামে ক্ষোভ প্রকাশ করেছেন ক্রেতা ও বিক্রেতারা। তারা বলছেন, বাজারে পেঁয়াজের সংকটে দাম বেড়েছে।

সরেজমিন ঘুরে দেখা যায়, এদিন রাজধানীর রামপুরা, মালিবাগ, মালিবাগ রেলগেট বাজার, শান্তিনগর, খিলগাঁও কাঁচা বাজারে গিয়ে সরেজমিনে দেখা যায় দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯৮ থেকে ১০০ টাকা প্রতি কেজি, আর ছোট আকৃতির দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০ টাকা প্রতি কেজি।

আসন্ন দুর্গাপূজার শুভেচ্ছা হিসেবে ভারতে এবার ১ হাজার ৪৫০ টন ইলিশ মাছ দেবে বাংলাদেশ।

Comments

comments

Close