আজ: ১৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, শনিবার, ৪ঠা আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২রা সফর, ১৪৪২ হিজরি, ভোর ৫:৪১
সর্বশেষ সংবাদ
অর্থ ও শিল্প, শেয়ার বাজার পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

পুঁজিবাজারে সূচকের বড় উত্থান


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২৬/০৮/২০২০ , ১০:২৮ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও শিল্প,শেয়ার বাজার


দেশের শেয়ারবাজারে সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার বড় উত্থান হয়েছে। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার সঙ্গে বেড়েছে সবকটি সূচক। তবে কমেছে লেনদেন। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচক ও লেনদেন উভয় বেড়েছে।

এ দিন লেনদেনের শুরুতেই ডিএসইতে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। ফলে লেনদেনের শুরুতে সূচকের বড় উত্থানের আভাস পাওয়া যায়। প্রথম ১০ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান সূচক ২৮ পয়েন্ট বেড়ে যায়।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার এই ধারা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে। ফলে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮২৭ পয়েন্টে উঠে এসেছে। প্রধান সূচকের পাশাপাশি বড় উত্থান হয়েছে ডিএসইর অপর দুই সূচকের। এর মধ্যে ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৭৯ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ১২৬ পয়েন্টে অবস্থান করছে।

দিনের লেনদেন শেষে ডিএসইতে অংশ নেয়া ১৯৮ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছেন। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১০৭টি এবং ৫৩টির দাম অপরিবর্তিত রয়েছে। মূল্য সূচকের বড় উত্থান হলেও ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৭৮৩ কোটি ৭০ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৭৮৬ কোটি ১ লাখ টাকা। সেই হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ২ কোটি ৩১ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো’র। কোম্পানিটির ৫৪ কোটি ২০ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মার ৩৭ কোটি ৪৮ লাখ টাকার লেনদেন হয়েছে। ১৯ কোটি ৭৯ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ওরিয়ন ফার্মা, সিঙ্গার বাংলাদেশ, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, গ্রামীণফোন, লাফার্জহোলসিম, এক্সপ্রেস ইন্স্যুরেন্স এবং আইএফআইসি ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ৯৯ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৬ কোটি ৪৫ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৬৭টি প্রতিষ্ঠানের মধ্যে ১১২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১০৩টির এবং ৫২টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

Comments

comments

Close