আজ: ৯ই ডিসেম্বর, ২০১৯ ইং, মঙ্গলবার, ২৫শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১২ই রবিউস-সানি, ১৪৪১ হিজরী, রাত ১:১৯
সর্বশেষ সংবাদ
জাতীয়, বাংলাদেশ ৪ ও ৫ ডিসেম্বর ঢাকায় বাংলাদেশ-ভারত নৌ সচিব পর্যায়ের বৈঠক

৪ ও ৫ ডিসেম্বর ঢাকায় বাংলাদেশ-ভারত নৌ সচিব পর্যায়ের বৈঠক


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০২/১২/২০১৯ , ৪:৪৩ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়,বাংলাদেশ


বাংলাদেশ ও ভারতের মধ্যে নৌ সচিব পর্যায়ের বৈঠক আগামী ৪ ও ৫ ডিসেম্বর (বুধ ও বৃহস্পতিবার) ঢাকায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠিত হবে।

৪ ডিসেম্বর প্রটোকল অন ইনল্যান্ড ওয়াটার ট্রানজিট অ্যান্ড ট্রেড (পিআইডব্লিউটিটি) বিষয়ক স্ট্যান্ডিং কমিটি এবং ৫ ডিসেম্বর সচিব পর্যায়ের ও ইন্টার গভর্নমেন্টাল কমিটির বৈঠক হবে।

সচিব পর্যায়ের বৈঠকে বাংলাদেশের পক্ষে নৌপরিবহন সচিব মো. আবদুস সামাদ এবং ভারতের পক্ষে সেদেশের নৌপরিবহন সচিব গোপাল কৃষ্ণ নেতৃত্ব দেবেন।

সোমবার (২ ডিসেম্বর) নৌ মন্ত্রণলয়ের জনসংযোগ কর্মকর্তা জাহাঙ্গীর আলম খান বাংলানিউজকে জানান, দু’দেশের নৌ সচিব পর্যায়ের শেষ বৈঠক গতবছরের অক্টোবরে নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয়।

দু’দেশের মধ্যে ছয়টি করে ১২টি ‘পোর্টস অব কল’ রয়েছে। সেগুলো হলো- বাংলাদেশের নারায়ণগঞ্জ, খুলনা, মোংলা, সিরাজগঞ্জ, আশুগঞ্জ ও পানগাঁও এবং ভারতের কলকাতা, হলদিয়া, করিমগঞ্জ, পান্ডু, সিলঘাট ও ধুবরী।

দু’দেশের মধ্যে আটটি করে ১৬টি বাঙ্কারিং পয়েন্ট (জাহাজে জ্বালানি নেওয়ার স্থান) রয়েছে। সেগুলো হলো- বাংলাদেশের শেখবাড়িয়া, মোংলা, খুলনা, বরিশাল, চাঁদপুর, নারায়ণগঞ্জ, সিরাজগঞ্জ ও চিলমারী এবং ভারতের কলকাতা, বজবজ, হলদিয়া, নামখানা, করিমগঞ্জ, ধুবরী, জগিগোপা ও পান্ডু।

বাংলাদেশ-ভারতের মধ্যে চারটি (আপ-ডাউন হিসেবে আটটি) নৌরুট বিদ্যমান রয়েছে। বৈঠকে এসব নৌরুট ও পোর্টের বিষয়ে সার্বিক বিষয় নিয়ে আলোচনা হবে বলে জানায় নৌ মন্ত্রণালয়।

Comments

comments

Close