আজ: ১১ই ডিসেম্বর, ২০১৯ ইং, বুধবার, ২৬শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ই রবিউস-সানি, ১৪৪১ হিজরী, দুপুর ২:০৭
সর্বশেষ সংবাদ
স্বাস্থ্য উচ্চ রক্তচাপ রুখতে

উচ্চ রক্তচাপ রুখতে


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০২/১২/২০১৯ , ৪:১০ পূর্বাহ্ণ | বিভাগ: স্বাস্থ্য


উচ্চ রক্তচাপ একটি মারাত্বক সমস্যা। অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস ও জীবনযাত্রার মানের কারণে রক্তচাপ বেড়ে যায়। রক্তচাপ বেড়ে গেলে হৃদরোগও হয়ে থাকে। উচ্চ রক্তচাপের কারণে যেকোনো সময় রোগীর মৃত্যুও হতে পারে। রক্তচাপ কমাতে দুশ্চিন্তা কমানোর পরামর্শ দেন বিশেষজ্ঞরা। পুষ্টিবিদরা বলেন কিছু ফল আছে যেগুলো উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে।

উচ্চ রক্তচাপ রুখতে যেসব ফল খাবেন তা সম্পর্কে জেনে নিন:

 কলা

কলা সবচেয়ে সহজলভ্য ও পুষ্টিগুণ সমৃদ্ধ ফল। এটি সারা বছরই পাওয়া যায়। এর রয়েছে নানা গুণ। কলাতে সোডিয়াম কম থাকে, পটাশিয়াম বেশি থাকে, যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। তাই উচ্চ রক্তচাপ কমাতে নিয়মিত কলা খান।

তরমুজ

তরমুজ রসালো ফল। এতে প্রচুর পরিমাণে ফাইবার, পটাশিয়াম, ভিটামিন এ  ও অ্যামাইনো এসিড আছে। এসব উপাদান হার্ট ভালো রাখতে সহায়তা করে। সেই সঙ্গে রক্তচাপ নিয়ন্ত্রণেও ভূমিকা রাখে। তরমুজে থাকা পটাশিয়াম শরীরের টক্সিন দূর করতেও সহায়তা করে।

কমলা

কমলায় প্রচুর পরিমানে ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার আছে। এসব উপাদান মানসিক চাপ কমাতে সাহায্য করে। সেই সঙ্গে রক্তচাপ নিয়ন্ত্রণেও ভূমিকা রাখে।

বেদানা

বেদানায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। এটি স্বাভাবিক রক্ত চলাচলে ভূমিকা রাখে। এতে বিদ্যমান অ্যামাইনো এসিড, ভিটামিন সি , পটাশিয়াম উচ্চ রক্তচাপ কমাতে বেশ কার্যকর।

বিট

এতে থাকা বিভিন্ন খনিজ উপাদান রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। হঠাৎ করে রক্তচাপ কমে গেলে বিটের জুস খেতে পারেন। এটি রক্তচাপের মধ্যে সামঞ্জস্য বজায় রাখে।

 এছাড়া আরো যেসব ফল রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে সেগুলো হলো: 

১. আপেল

২. আঙুর

৩. নাশপাতি

৪. খেজুর

Comments

comments

Close