আজ: ১৩ই জুলাই, ২০২০ ইং, সোমবার, ২৯শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ, ২২শে জিলক্বদ, ১৪৪১ হিজরী, রাত ৮:৫৫
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক সিরিয়ায় নতুন করে হামলা চালিয়েছে তুরস্ক

সিরিয়ায় নতুন করে হামলা চালিয়েছে তুরস্ক


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২৫/১১/২০১৯ , ১২:৩০ পূর্বাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


তুরস্কের সেনারা সিরিয়ার উত্তরাঞ্চলীয় রাকা প্রদেশের আইন ইসা শহরে নতুন করে হামলা চালিয়েছে। এ হামলায় সিরিয়ার সরকারবিরোধী কথিত ফ্রি সিরিয়ান আর্মি বা এফএসএ তুর্কি সেনাদের সহযোগিতা করে।
সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে ওয়াইপিজি কুর্দি গেরিলাদের বিরুদ্ধে তুর্কি সেনাদের অভিযান শুরুর এক মাসেরও বেশি সময় পর এসে আইন ইসা শহরে হামলা হলো। শহরটি রাকা প্রদেশের রাজধানী থেকে ৫০ কিলোমিটার উত্তরে অবস্থিত।

সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানা জানিয়েছে, তুর্কি সেনা এবং তাদের সহযোগী সিরিয় গেরিলারা আইন ইসা শহরের আবাসিক এলাকায় হামলা চালিয়েছে। হামলায় তারা কামান ও মর্টারের গোলা এবং রকেট ব্যবহার করে। এতে জনসাধারণের ঘরবাড়ি, সরকারি স্থাপনা এবং গুরুত্বপূর্ণ ভবনের মারাত্মক ক্ষয়ক্ষতি হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে প্রাণহানির কোনো খবর পাওয়া যায় নি। জীবন বাঁচাতে লোকজন ঘরবাড়ি ছেড়ে পাশের শহরে আশ্রয় নিয়েছেন।
এদিকে, তুরস্কের এ হামলার কারণে যুদ্ধবিরতি চুক্তি অনিশ্চয়তা মুখে পড়েছে। গত মাসে রাশিয়া ও তুরস্ক ওই চুক্তি করে যার আওতায় তুর্কি সরকার সিরিয়ার ভেতরে হামলা বন্ধের অঙ্গীকার করে এবং তুর্কি সীমান্তবর্তী এলাকা থেকে কুর্দি গেরিলারা সরে যাওয়ার প্রতিশ্রুতি দেয়। আমেরিকার সঙ্গেও একটি চুক্তি করে আংকারা।

Comments

comments

Close