আজ: ১১ই ডিসেম্বর, ২০১৯ ইং, বুধবার, ২৬শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ই রবিউস-সানি, ১৪৪১ হিজরী, দুপুর ২:১৫
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক ইরানে শতাধিক নেতা আটক

ইরানে শতাধিক নেতা আটক


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২৩/১১/২০১৯ , ১১:৩৫ পূর্বাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


পেট্রলের মূল্যবৃদ্ধির সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে ইরানে বিক্ষোভে নের্তৃত্ব দেয়া শতাধিক নেতাকে আটক করা হয়েছে।

ইরানের বিভিন্ন অঞ্চল থেকে খুঁজে খুঁজে এসব নেতাদের আটক করেছে দেশটির এলিট ফোর্স রেভল্যুশনারি গার্ড। খবর বিবিসির।

এদিকে বিক্ষোভের সময় ইন্টারনেট ব্যবহারের সুযোগ সীমিত করে রাখায় ইরানের আইসিটি মন্ত্রীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

ইরানে জ্বালানি তেলের মূল্য ৫০ শতাংশ বৃদ্ধির প্রতিবাদে গত সপ্তাহে শুরু হওয়া বিক্ষোভে অন্তত ১০৬ বিক্ষোভকারী নিহত হয়েছেন বলে দাবি করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

অন্য সূত্রের দাবি নিহতের সংখ্যা আরও বেশিও হতে পারে। তবে ইরানের কর্মকর্তারা চলতি সপ্তাহে দাবি করেন বিক্ষোভে ১২ জনের মৃত্যু হয়েছে।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির দাবি, এই বিক্ষোভের পেছনে যুক্তরাষ্ট্র, ইসরাইল ও সৌদি আরবের মদদ রয়েছে। ‘শত্রুর ষড়যন্ত্রের’ বিরুদ্ধে বিজয় অর্জিত হয়েছে।

ইরানের বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসেইন ইসমাইলি শুক্রবার রাষ্ট্রীয় টেলিভিশনে বলেন, এরই মধ্যে বিক্ষোভে নেতৃত্ব দেয়া ১০০ জনকে আটক করা হয়েছে।

তিনি আরও বলেন, আরো ‘বিপুল সংখ্যক’ বিক্ষোভকারীকে চিহ্নিত করা হয়েছে এবং খুব শিগগিরই তাদেরও আটক করা হবে।

ইরানে গত শুক্রবার রাত ১২টা থেকে তেলের বর্ধিত মূল্য কার্যকর করা হয়। হঠাৎ করেই পেট্রলের দাম বৃদ্ধি পাওয়ায় বিক্ষোভ শুরু করে সাধারণ মানুষ।

সরকারের সিদ্ধান্তের প্রতিবাদ জানাতে রাজধানী তেহরানসহ দেশের বিভিন্ন শহরের মানুষ রাস্তায় নেমে আসে। এরইমধ্যে সরকারবিরোধী এই বিক্ষোভ ছড়িয়ে পড়েছে গোটা দেশে, যাতে অংশ নিচ্ছেন হাজার হাজার মানুষ। এ বিক্ষোভে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষে হতাহতের ঘটনাও ঘটেছে।

কর্তৃপক্ষ বলছে, পেট্রলে ভর্তুকি বাদ দিয়ে সরকার যে পরিমাণ অর্থ আয় করবে, তা দিয়ে নিম্ন আয়ের দরিদ্র পরিবারকে সহায়তা দেয়া হবে।

Comments

comments

Close