আজ: ৯ই ডিসেম্বর, ২০১৯ ইং, মঙ্গলবার, ২৫শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১২ই রবিউস-সানি, ১৪৪১ হিজরী, রাত ১২:৪৮
সর্বশেষ সংবাদ
জাতীয়, জেলা সংবাদ, নারী ও শিশু, ময়মনসিংহ বিভাগ, শিক্ষাঙ্গন নির্ভয়’র আয়োজনে বিশ্ব শিশু দিবস উদযাপন

নির্ভয়’র আয়োজনে বিশ্ব শিশু দিবস উদযাপন


পোস্ট করেছেন: online desk2 | প্রকাশিত হয়েছে: ২০/১১/২০১৯ , ৯:৩৮ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়,জেলা সংবাদ,নারী ও শিশু,ময়মনসিংহ বিভাগ,শিক্ষাঙ্গন


বিশ্ব শিশু দিবস উপলক্ষে শিশুদের সাথে নিয়ে আনন্দ উল্লাসে দিবসটি উদযাপন করেছে স্বেচ্ছাসেবী সংগঠন নির্ভয়। আজ ২০ই নভেম্বর (বুধবার) ত্রিশালের ১৫৬নং ছলিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

বিদ্যালয়টির শিশু শ্রেণি থেকে চতুর্থ শ্রেণির প্রায় শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিভিন্ন খেলাধুলা যেমন ফুটবল, ঝুড়িতে বল নিক্ষেপ, দড়ি লাফ, হাতবদল, ব্যাঙ দৌড়, তিন পায়ে দৌড়, উল্টোদিকে দৌড়ানোসহ গান, নাচ, আবৃত্তি, কুইজ সহ বিভিন্ন আয়োজনে পূর্ণ ছিল অনুষ্ঠানটি।

এছাড়া শিশুদের একক ও যৌথ অভিনয়ে উঠে আসে ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, শিক্ষার গুরুত্ব সহ নানা সামাজিক দিকসমূহ। এসময় নির্ভয়ের সহকারী প্রোগ্রাম কো-অর্ডিনেটর শফিক বাপ্পী, সদস্য রোমান হাসান ও অনন্যা পরিবেশন করেন শিক্ষামূলক নাটিকা। যেখানে শিক্ষার প্রয়োজনীয়তা, সামাজিক কুসংস্কার, শিশুদের অধিকার, স্বাস্থ্য বিষয়ক সচেতনতাসহ বিভিন্ন বিষয় উঠে আসে। এরপর সেই নাটিকায় প্রদত্ত তথ্যের উপর ভিত্তি করে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এবং বিজয়ীদের পুরষ্কৃত করা হয়।

নির্ভয়ের প্রতিষ্ঠাতা মোঃ আরিফুল ইসলাম জানান, শিশুদের নিয়ে বিশ্বব্যাপী পালিত হওয়া বিশ্ব শিশু দিবসে শিশুদের জন্য কিছু করতে পেরে আমরা আনন্দিত। শিশুদের শিক্ষা, স্বাস্থ্য, অধিকার সহ বিভিন্ন বিষয়ে তাদেরকে সচেতন করার জন্যই আমাদের আজকের আয়োজন। আশা করি প্রতিটি শিশু তার প্রাপ্য অধিকার লাভ করবে এবং সুস্থভাবে বেড়ে উঠার সুযোগ পাবে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক শামীমা ইয়াসমিন নির্ভয়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, আজকে নির্ভয়ের এই আয়োজনের ফলে শিক্ষার্থীরা অনেক বেশি আনন্দ উল্লাসে মেতে ছিলো এবং অনেক কিছু শিখতে ও জানতে পেরেছে যা শিক্ষক হিসেবে আমাকেও আনন্দিত করেছে। আশা করি নির্ভয় শিশুদের নিয়ে এরকম অনুষ্ঠান নিয়মিত আয়োজনের মাধ্যমে শিশুদেরকে স্কুলমুখী করতে এবং তাদের অধিকার প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

মৌলভীবাজার সরকারি কলেজের স্নাতক শ্রেণির শিক্ষার্থী শিপন দেব অতিথি স্বেচ্ছাসেবক হিসেবে অনুষ্ঠানে অংশ নেন এবং উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, নির্ভয়ের এত সুন্দর আয়োজনের অংশ হতে পেরে আমি অত্যন্ত আনন্দিত।

খেলাধুলা, নাচ, গান, আবৃত্তিসহ বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ীদেরকে পুরষ্কার হিসেবে বিভিন্ন শিক্ষা সামগ্রী প্রদানের মাধ্যমে অনুষ্ঠানটি শেষ হয়।

উল্লেখ্য, সাস্টেইনেবল ডেভেলপমেন্ট গোলস (এসডিজি) বাস্তবায়নের লক্ষ্যে কাজ করা সংগঠন নির্ভয় বিশ্ব শিশু দিবস উপলক্ষে গত ১৩ই নভেম্বর অন্য একটি অনুষ্ঠান আয়োজন করেছিলো।

 

Comments

comments

Close