আজ: ১১ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার, ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ২৯শে শাবান, ১৪৪২ হিজরি, রাত ১১:৫৯
সর্বশেষ সংবাদ
জাতীয়, প্রধান সংবাদ নিশ্চিন্তে দেশি-বিদেশি বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

নিশ্চিন্তে দেশি-বিদেশি বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ৩০/১০/২০১৯ , ১২:০১ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়,প্রধান সংবাদ


দেশি-বিদেশি বিনিয়োগকারীদেরকে নিশ্চিন্তে বিনিয়োগ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরা বিদেশি বিনিয়োগকারীদের বিশেষ সুবিধা দিচ্ছি। বিদেশে পণ্য রফতানিতে বেশি মনোযোগী হওয়ারও আহ্বান জানিয়েছেন।

বুধবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ লেদার ফুটওয়্যার অ্যান্ড লেদার গুডস ইন্টারন্যাশনাল সোর্সিং শো-২০১৯-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

শেখ হাসিনা বলেন, আমাদের লক্ষ্য বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও দারিদ্র্য বিমোচন। দেশের মানুষকে অর্থনৈতিকভাবে মুক্তি দিতে পারলে বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ হবে। ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গড়ে তোলার মাধ্যমে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন করতে চাই।

প্রধানমন্ত্রী বলেন, দেশে প্রায় ১৫০ কোটি ডলার চামড়াজাতপণ্যের বাজার রয়েছে। চলতি অর্থবছরের জুলাই মাসে এই খাত থেকে ১০ কোটি ৬১ লাখ ডলার আয় হয়েছে। এর মধ্যে ৭ কোটি ২৩ লাখ ডলারের চামড়ার জুতা রয়েছে। গেল অর্থবছরের ১ বিলিয়ন ডলারেরও বেশি আয় করেছে বাংলাদেশ। আয়ের ৮৩ শতাংশই চামড়াজাত পণ্য। আগামী তিন বছরে এই খাত থেকে পাঁচ বিলিয়ন ডলার আয় করতে চায় সরকার।

তিনি বলেন, চামড়া খাতকে অগ্রাধিকার খাত হিসেবে বিবেচনা করা হয়েছে। রফতানি আয়ের দিক দিয়ে চামড়াজাত পণ্যের অবস্থান দ্বিতীয়। তৈরি পোশাকের পরেই এর অবস্থান। এজন্য এ শিল্পের উন্নয়নে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। গত ১০ বছরে চামড়া ও পাদুকা শিল্পের উন্নয়নে কাজ করা হয়েছে। হাজারীবাগ থেকে ট্যানারি সরিয়ে সাভারে নেওয়া হয়েছে। যাতে করে আধুনিক ও স্বাস্থ্যসম্মত পরিবেশে শ্রমিকরা কাজ করতে পারেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি, বাণিজ্য মন্ত্রণালয়-সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ, প্রধানমন্ত্রীর বেসরকারি খাত উন্নয়ন বিষয় উপদেষ্টা সালমান ফজলুর রহমান ও বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দিন।

এছাড়া স্বাগত বক্তব্য রাখেন লেদার গুডস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সাইফুল ইসলাম।

অনুষ্ঠানের এক পর্যায়ে চামড়া শিল্পের অগ্রগতি ও উন্নয়নের ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

Comments

comments

Close
%d bloggers like this: