আজ: ১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ৩০শে শাবান, ১৪৪২ হিজরি, রাত ১২:৩৬
সর্বশেষ সংবাদ
আইন ও বিচার, প্রধান সংবাদ হলি আর্টিজান মামলায় আত্মপক্ষ শুনানি ৩০ অক্টোবর

হলি আর্টিজান মামলায় আত্মপক্ষ শুনানি ৩০ অক্টোবর


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২৭/১০/২০১৯ , ৬:৩৬ অপরাহ্ণ | বিভাগ: আইন ও বিচার,প্রধান সংবাদ


রাজধানীর গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলায় ২২ জন নিহত হওয়ার মামলায় রাষ্ট্রপক্ষের সাক্ষ্য গ্রহণ সমাপ্ত করেছে ট্রাইব্যুনাল।

আজ রবিবার এ মামলায় চার্জশিট দাখিলকারী তদন্তকারী কর্মকর্তা পুলিশের কাউন্টার টেরোরিজম বিভাগের পুলিশ পরিদর্শক হুমায়ুন কবিরের সাক্ষ্য শেষ হওয়ার পর রাষ্ট্রপক্ষ আর সাক্ষ্য দেয়া হবে না বলে জানায়।

ফলে ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান আগামী ৩০ অক্টোবর আত্মপক্ষ শুনানির দিন ঠিক করেন।
তবে রবিবার আসামিপক্ষে একজন সাক্ষীকে রিকলে আবেদন করলে আদালত তা মঞ্জুর করেন। তাই আগামী ৩০ অক্টোবর আসামিদের আত্মপক্ষ শুনানির আগে ওই সাক্ষীর জেরা হবে।

সহকারী পাবলিক প্রসিকিউটর গোলাম সারোয়ার খান (জাকির) বলেন, মামলাটিতে মোট চার্জশিটভুক্ত ২১১ জন সাক্ষী ছিল। এর মধ্যে আমরা রাষ্ট্রপক্ষ চার্জশিট দাখিলকারী তদন্তকারী কর্মকর্তাসহ ১১৪ জনের সাক্ষ্য দিয়েছি। গত ১৭ অক্টোবর থেকে রাষ্ট্রপক্ষে শেষ সাক্ষী হিসেবে পুলিশ পরিদর্শক হুমায়ুন কবির সাক্ষ্য দেন। তিন কার্যদিবস সাক্ষ্য দেয়ার পর তা আজ শেষ হয়।

মামলার সাক্ষ্য গ্রহণকালে আসামি মামুনুর রশীদ ওরফে রিপন, শফিকুল ইসলাম ওরফে খালেদ, হামলার মূল সমন্বয়ক বাংলাদেশি বংশোদ্ভূত কানাডার নাগরিক তামিম চৌধুরীর সহযোগী আসলাম হোসেন ওরফে রাশেদ ওরফে আবু জাররা ওরফে র‌্যাশ, ঘটনায় অস্ত্র ও বিস্ফোরক সরবরাহকারী নব্য জেএমবি নেতা হাদিসুর রহমান সাগর, নব্য জেএমবির অস্ত্র ও বিস্ফোরক শাখার প্রধান মিজানুর রহমান ওরফে বড় মিজান, জঙ্গি রাকিবুল হাসান রিগ্যান, জাহাঙ্গীর আলম ওরফে রাজীব ওরফে রাজীব গান্ধী ও হামলার অন্যতম পরিকল্পনাকারী আব্দুস সবুর খান (হাসান) ওরফে সোহেল মাহফুজকে কারাগার থেকে ট্রাইব্যুনালে হাজির করা হয়।

২০১৬ সালের ১ জুলাই গুলশানের হোলি আর্টিজান বেকারিতে জঙ্গিরা হামলা চালিয়ে ১৭ বিদেশিসহ ২০ জনকে কুপিয়ে ও গুলি করে হত্যা করে। জঙ্গিদের গ্রেনেড হামলায় ডিবি পুলিশের সহকারী কমিশনার (এসি) রবিউল ইসলাম ও বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাউদ্দিন নিহত হন।

Comments

comments

Close
%d bloggers like this: