আজ: ১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১২ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি, দুপুর ২:৩৩
সর্বশেষ সংবাদ
জেলা সংবাদ পাবনায় পাশাপাশি তিনটি ইটের ভাঁটা : ছড়াচ্ছে নানা রোগ, হুমকির মুখে জনজীবন

পাবনায় পাশাপাশি তিনটি ইটের ভাঁটা : ছড়াচ্ছে নানা রোগ, হুমকির মুখে জনজীবন


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১৭/০৯/২০১৯ , ৯:৩৩ পূর্বাহ্ণ | বিভাগ: জেলা সংবাদ


মো. নাজমুল হক, পাবনা প্রতিনিধি: পাবনা সদর উপজেলায় দোগাছী ইউনিয়ন পরিষদের ৩ নং ওয়ার্ডে ২৫’শ মানুষের বসবাস। কিন্ত এখন বসবাসের অনুপযোগী হয়ে গেছে ওয়ার্ডটি। একটি ওয়ার্ডে গড়ে উঠেছে তিনটি ইটের ভাটা। নিয়ম না মেনেই চলছে এই সব ভাটার কাজ। যার  প্রভাব পরছে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে।

 

তিনটি ভাটাই গড়ে তুলেছে একেবারে লোকালয়ে। ১ম টি গড়ে উঠেছে মুনিবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একেবারে নিকটে। তার পাশেই রয়েছে মুনিবপুর হাফিজিয়া মাদ্রসা। যেখানে শত শত শিশুরা পড়াশোনা করছে।ভাটার কালো ধোঁয়ায় নানা রোগ ছড়িয়ে পড়ছে। বিশেষ করে শাষ কষ্ট হচ্ছে শিশু, যুবক, বৃদ্ধ সকল বয়েসের মানুষের।

 

২য় ভাটাটি অবস্থিত মুনিবপুর জামে মসজিদের পাশে। যার পাশে রয়েছে একেবারে নিকটে হাজারো লোকের বসবাস।  ভাটার কালো ধোঁয়ার কারনে নষ্ট হয়ে যাচ্ছে এলাকার আবাদি জমিগুলো।

 

আর ৩য় ভাটাটি অবস্থিত দোপকোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাথে। যেখানে পড়াশোনা করছে কমলমতি শিশুরা। ভাটার কারনে কি সমস্যা হচ্ছে তাদের জানতে চাইলে স্কুলের কোমলমতি শিক্ষার্থীরা বলেন, আমাদের নিঃশ্বাস নিতে কষ্ট হয়।

 

তিনটি ভাটা মিলে নস্ট হয়েছে প্রায় ৭০ একর  ফসলি জমি নষ্ট হয়েছে। এই দিকে ভাটার মালিকদের সাথে যোগাযোগ  করলে তারা এই বিষয়ে কোন কথা বলতে রাজি হন নি।

 

রাজশাহী বিভাগের পরিবেশ অধিদপ্তর  এর পরিচালকের সাথে মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি। এলাকাবাসির  দাবি অচিরেই যেন বন্ধ করা হয় এই মরণ নাষক ভাটা।

Comments

comments

Close
%d bloggers like this: